http://pranershohorbd.net/wp-content/uploads/2022/09/logo-ps-1.png
ঢাকাWednesday , 31 May 2023
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-বিচার
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া বার্তা
  6. কিশোরগঞ্জ
  7. কৃষি বার্তা
  8. খুলনা
  9. খেলাধুলা
  10. খোলা কলাম
  11. গনমাধ্যাম
  12. গাইবান্ধা
  13. গাজীপুর
  14. চট্টগ্রাম
  15. চাকরি
আজকের সর্বশেষ সবখবর

দিনাজপুর হাকিমপুরে উপজেলায় লোহার খনির সন্ধান দ্বিতীয় পর্যায়ে কার্যক্রম

admin
May 31, 2023 12:58 am
Link Copied!

এম,ডি রেজওয়ান আলী বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি-

দিনাজপুর হাকিমপুরে লোহার খনির সন্ধান মিলেছে দ্বিতীয় পর্যায়ে চলছে কার্যক্রম। আজ (৩০ মে) দিনাজপুর হাকিমপুর উপজেলার সরেজমিনে দেখা যায়,আলীরহাট নামক এলাকায় লোহার খনির সন্ধান ও যাচাইয়ে দ্বিতীয় পর্যায়ের খনন শুরু হয়েছে। উক্ত স্থানে ৮ মাসে ৬টি হোল ড্রিলিংয়ের মাধ্যমে নিশ্চিত করা হবে কি পরিমাণ লৌহ আকরিক মজুত রয়েছে খনিতে। আকরিকের মজুত ও অর্থনৈতিকভাবে লাভজনক হবে কিনা তার ভিত্তিতে উত্তোলনের সিদ্ধান্ত নেবে সংশ্লিষ্টগণ।

উল্লেখ্য,২০১৯ সালে উপজেলার হাকিমপুর আলীহাটে লোহার খনি আবিষ্কার করে ভূতাত্ত্বিক জরিপ করেন সংশ্লিষ্ট অধিদপ্তর। স উক্ত সময় ৬২৫ মিলিয়ন মেট্রিক টন লৌহ আকরিকের সন্ধান পাওয়া যায়,যাহা ৪০৮ থেকে ৬৩২ মিটার গভীরতায় ৫ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে ছড়িয়ে আছে বলে জানা যায়। এ বিষয়ে,বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম বলেন,এবার দ্বিতীয় পর্যায়ে খনের কাজ শুরু হয়েছে। এর মাধ্যমে লোহার গুণগত মান ও মজুতের পরিমাণ নির্ধারণ হবে।

এছাড়া, অর্থনৈতিকভাবে লাভবান হওয়া যাবে কিনা সে বিষয়ে সম্ভবতা যাচাই করে পেট্রোবাংলার কাছে একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন দেওয়া হবে।
উক্ত বিষয়ে দিনাজপুর-৬ আসন সংসদ সদস্য শিবলী সাদিক বলেন,খনির কার্যক্রম শুরু হলে,এলাকার অর্থনৈতিক কর্মকাণ্ড বাড়বে। এতে কর্মসংস্থানের মাধ্যমে দূর হবে বেকারত্ব।

প্রথম জরিপের তথ্যমতে,খনিতে যে পরিমাণ লৌহ আকরিক রয়েছে,তা তোলা গেলে আগামী ৩০ থেকে ৪০ বছর দেশের লোহার চাহিদা মেটানো সম্ভব হবে মন্তব্য করেন।

আমাদের দৈনিক প্রাণের শহর বিডি অনলাইনে সারাদেশের পাঠকরা নিউজ পাঠাতে পারেন" নিউজ পাঠানোর ইমেইল pranershohorbd@gmail.com এ। এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ ডেস্ক: থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।