http://pranershohorbd.net/wp-content/uploads/2022/09/logo-ps-1.png
ঢাকাWednesday , 1 March 2023
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-বিচার
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া বার্তা
  6. কিশোরগঞ্জ
  7. কৃষি বার্তা
  8. খুলনা
  9. খেলাধুলা
  10. খোলা কলাম
  11. গনমাধ্যাম
  12. গাইবান্ধা
  13. গাজীপুর
  14. চট্টগ্রাম
  15. চাকরি
আজকের সর্বশেষ সবখবর

দিনাজপুর হাকিমপুরে মানববর্জ্য থেকে সার উৎপাদন

admin
March 1, 2023 4:09 pm
Link Copied!

এমডি রেজওয়ান আলী

দিনাজপুর জেলা প্রতিনিধ-

দিনাজপুরের হিলিতে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের অধীনে মানববর্জ্য থেকে জৈবসার তৈরির কারখানা ওয়েস্ট ম্যানেজমেন্ট প্লানের নির্মাণকাজ এগিয়ে চলছে বলে জানা যায়।

১লা মার্চ বুধবার সরজমিনে জানা যায়,
এ বিষয়ে ঠিকাদার প্রতিষ্ঠান কর্তৃপক্ষ জানান,ইতোমধ্যে ৫০ ভাগ কাজ শেষ হয়েছে। অল্প কিছুদিনের মধ্যে কাজ শেষ হলে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের কাছে হস্তান্তর করা হবে।

এ বিষয়ে হিলি এলাকার বাসিন্দা গণ জানান,শুনেছি এখানে মানব বর্জ্য থেকে উৎপাদন করা হবে জৈবসার। যা কৃষি ক্ষেত্রে ভূমিকা রাখবে। যত্রতত্র পড়ে থাকা মানববর্জ্য ও কঠিন বর্জ্য ব্যবহৃত হবে। এতে এলাকার পরিবেশ দূষণমুক্ত হবে। এবিষয়ে হাকিমপুর (হিলি) পৌরসভার মেয়র মো.জামিল হোসেন চলন্ত বলেন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের অধীনে ͑৩২ পৌরসভা’ প্রকল্পের আওতায় হাকিমপুর উপজেলা সদর থেকে প্রায় ৪ কিলোমিটার দূরে রাঙ্গামাটি নামক এলাকায় ১ একর জমির ওপর তৈরি করা হচ্ছে মানব বর্জ্য ও কঠিন বর্জ্য থেকে জৈবসার তৈরীর কারখানা বা ‘ওয়েস্ট ম্যানেজমেন্ট প্লান্ট’। এখানকার উৎপাদিত জৈবসার কৃষি ক্ষেত্রে ব্যাপক অবদান রাখবে।

উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ও হাকিমপুর পৌরসভা যৌথভাবে ওয়েস্ট ম্যানেজমেন্ট প্লান্টটি পরিচালনা করবে। ওয়েস্ট ম্যানেজমেন্ট প্লানটি তৈরির ঠিকাদারি প্রতিষ্ঠান গোপালগঞ্জের মেসার্স এম এম এন্টার প্রাইজ। ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স এম এম এন্টার প্রাইজের ম্যানেজার মো.হাসিব মোল্লা জানান,‘ইতোমধ্যে প্রকল্পের ৫০ ভাগ কাজ শেষ হয়েছে। অল্প কিছুদিনের মধ্যে কাজ শেষ হবে। এরপর জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের কাছে হস্তান্তর করা হবে।

হাকিমপুর (হিলি) উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী মো.আবু রায়হান এবিষয়ে জানান,ওয়েস্ট ম্যানেজমেন্ট প্লান্টটির প্রকল্প ব্যয় ধরা হয়েছে সাড়ে ৭ কোটি টাকা। হাকিমপুর উপজেলার বিভিন্ন এলাকা থেকে মানব বর্জ্য ও কঠিন বর্জ্য সংগ্রহ করে প্রক্রিয়াজাতের মাধ্যমে তৈরি হবে জৈবসার। উক্ত কারখানাটি অত্র এলাকায় স্থাপন হলে বর্জ্য থেকে সার তৈরি হওয়ায় জনসাধারণের অনেকটাই উন্নয়নের সাড়া ফেলবে বলে জনসাধারণের অভিমত।

আমাদের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল"প্রাণের শহর বিডি'র জন্য সারাদেশব্যাপী সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহীরা অতিসত্বর যোগাযোগ করুন অথবা সিভি পাঠিয়ে দিন। সিভি পাঠানোর ইমেইল Mintuislam59@gmail.com, আমাদের দৈনিক প্রাণের শহর বিডি অনলাইনে সারাদেশের পাঠকরা নিউজ পাঠাতে পারেন" নিউজ পাঠানোর ইমেইল pranershohorbd@gmail.com এ। আমাদের খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।