http://pranershohorbd.net/wp-content/uploads/2022/09/logo-ps-1.png
ঢাকাThursday , 16 February 2023
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-বিচার
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া বার্তা
  6. কিশোরগঞ্জ
  7. কৃষি বার্তা
  8. খুলনা
  9. খেলাধুলা
  10. খোলা কলাম
  11. গনমাধ্যাম
  12. গাইবান্ধা
  13. গাজীপুর
  14. চট্টগ্রাম
  15. চাকরি
আজকের সর্বশেষ সবখবর

নবাবগঞ্জে ভূমিহীন পরিবারকে সরকারি জায়গা থেকে উচ্ছেদের সুবিচার দাবি

admin
February 16, 2023 7:00 pm
Link Copied!

মোহাম্মদ রেজওয়ান আলী বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি-

দিনাজপুর নবাবগঞ্জ উপজেলা সদরে ৬০ বছর ধরে বসবাসকারী একটি ভূমিহীন পরিবারকে জোরপূর্ব উচ্ছেদ করে দেওয়ার অভিযোগ উঠেছে। উচ্ছেদ কারীর দাবি ভুক্তভোগী পরিবারটি দিনাজপুর জেলা প্রশাসকের নিকট আকুল আবেদন করেছেন বলে জানা যায়। আজ (১৬ই ফেব্রুয়ারি ২০২৩) অভিযোগকারী মনোয়ারা বেগমের আবেদনের সূত্রে প্রকাশ দিনাজপুর নবাবগঞ্জ উপজেলার সদরের তর্কনঘাট মৌজার ৫১৪ নং দাগের ৪৬ শতক জমি সরকারি “ক” তফসিলের গেজেট ভুক্ত সম্পত্তি।

উপরোক্ত সম্পত্তির ১২ শতক জায়গায় মৃত্যু মকবুল হোসেনের স্ত্রী মোসাম্মাৎ মনোয়ারা বেগম ৬০ বছর আগে বাড়িঘর নির্মাণ পূর্বক ছেলেমেয়েকে নিয়ে বসবাস করে আসছিলেন। কিন্তু একই মহল্লার নজরুল ইসলাম হতে চেয়ারম্যান ২নং বিনোদনগর ইউপি আফজাল হোসেন ও আব্দুর সালাম গত ১৭/৯/২০২২ তারিখ ষড়যন্ত্রমূলকভাবে মনোয়ারা বেগমের বাড়িঘর আদালতের ডিগ্রিতে উচ্ছেদ করেন।

এতে করে মনোয়ারা বেগম দীর্ঘদিনের আশ্রয় হারিয়ে অন্যের বাড়িতে আশ্রয় নিয়ে আছেন। অভিযোগে তিনি আরো জানান উক্ত জমিটি সরকারি ক গেজেট ভুক্ত জমি। কিন্তু বিবাদীগণ নিজেরা বাদী হয়ে অন্য এক ব্যক্তিকে মিথ্যা ভাবে বিবাদী সাজিয়ে আদালত থেকে একটি ডিগ্রী এনে ওই জমি দখল করেছে। বর্তমানে বিবাদীগণ উক্ত সম্পত্তির উপরে ঘরবাড়ি ও দোকানপাট নির্মাণ করে বসবাস করছেন বলে অভিযোগ করেন।

 

প্রকৃতপক্ষে জমিটির সরকারি এবং দখলকারী বা তাদের বিবাদী কেউ ওই জমির মালিক নন। অপরদিকে নবাবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার ভূমি অতিরিক্ত দায়িত্বগত ১৬/১০/২০২২ তারিখে এক প্রতিবেদনের উল্লেখ করেন যে উক্ত সম্পত্তি বাংলাদেশ গেজেট অতিরিক্ত মার্চ-২২-২০১২ এর ৩৯২১ নং পাতায় প্রকাশিত অর্পিত তফশিলে গেজেটভুক্ত রয়েছে।

এবিষয়ে নবাবগঞ্জ উপজেলা সহকারী কমিশনার ভূমি মুঠোফোনে জানতে চাইলে তিনি বলেন উক্ত জমিটি বর্তমানে ক গেজেটের মধ্যে ৫১৪ নং শুধু দাগ রয়েছে পরিমাণ উল্লেখ নাই। অপরদিকে উক্ত সম্পত্তিটির বিরুদ্ধে আদালতে সরকার বাদী মোকদ্দমা রয়েছে। রায় সরকার পক্ষে হলে আমরা উক্ত জমিটি খালি করব আমাদের বিপক্ষে হলে আপিলের সুযোগ থাকলে তা আপিল করা হবে বলে জানান। ভূমিহীন বাস্তব হারা বিধবা মনোয়ারা বেগম ঘটনার সুষ্ঠু তদন্ত সাপেক্ষে উল্লেখিত সরকারি জমিতে ঘরবাড়ি নির্মাণের অনুমতি ও উচ্ছেদ কারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন।

আমাদের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল"প্রাণের শহর বিডি'র জন্য সারাদেশব্যাপী সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহীরা অতিসত্বর যোগাযোগ করুন অথবা সিভি পাঠিয়ে দিন। সিভি পাঠানোর ইমেইল Mintuislam59@gmail.com, আমাদের দৈনিক প্রাণের শহর বিডি অনলাইনে সারাদেশের পাঠকরা নিউজ পাঠাতে পারেন" নিউজ পাঠানোর ইমেইল pranershohorbd@gmail.com এ। আমাদের খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।