http://pranershohorbd.net/wp-content/uploads/2022/09/logo-ps-1.png
ঢাকাMonday , 27 February 2023
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-বিচার
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া বার্তা
  6. কিশোরগঞ্জ
  7. কৃষি বার্তা
  8. খুলনা
  9. খেলাধুলা
  10. খোলা কলাম
  11. গনমাধ্যাম
  12. গাইবান্ধা
  13. গাজীপুর
  14. চট্টগ্রাম
  15. চাকরি
আজকের সর্বশেষ সবখবর

বিরামপুরে ভারতীয় নাগরিক বাংলাদেশ নাগরিকের রূপ নিয়ে বসবাস

admin
February 27, 2023 1:06 pm
Link Copied!

এম,ডি রেজওয়ান আলী দিনাজপুর জেলা প্রতিনিধি-

দিনাজপুর বিরামপুরে তথ্য গোপন রেখে ভারতীয় নাগরিক বসবাস করার অভিযোগ উঠেছে। ভারতীয় নাগরিক গত সাত আট বছর যাবত বাংলাদেশের স্থায়ী বাসিন্দা রূপে বসবাস করেছে।
এমন ঘটনাটি ঘটেছে দিনাজপুর উপজেলাধীন ৩ নং খানপুর ইউনিয়নের লালদীঘি মহল্লায়। তার নাম পাওয়া গেছে নূর সেলিম সে উক্ত মহল্লায় দীর্ঘদিন ধরে বাংলাদেশের স্থায়ী নাগরিক হিসাবে বসবাস করছে। আরো জানা গেছে সে পিতা-মাতার নামের স্থলে শশুর শাশুড়ির নাম দিয়ে এনআইডি কার্ড তৈরি করেছে। এ বিষয়ে স্থানীয় জনসাধারণের রেকর্ড জানতে চাইলে জানা যায় যে উক্ত ব্যক্তি মহল্লার ভারতীয় নাগরিক নাম-নুর সেলিম গোলাপ নামের ব্যক্তির বোন জামাই।

বর্তমানে উক্ত ভারতীয় নাগরিক নূর সেলিম রতনপুর বাজারের উত্তর পার্শ্বে লালদিঘি নামক ফরেস্টের জায়গার উপর অবৈধ স্থাপনায় বাড়িঘর নির্মাণ করে বসবাস করছে বলে জানা যায়। এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা নিকট জানতে চাইলে তিনি জানান,উক্ত বিষয়ে অভিযোগ করলে ব্যবস্থা গ্রহণ করা হবে। প্রেক্ষাপটে বিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার দায়িত্ব ও কর্তব্যে নিয়োজিত ব্যক্তি দেশের আইনের বিরুদ্ধে কার্যক্রমের ব্যক্তির বিষয়ে তথ্য পাওয়ার পরেও উদাসীনতার পরিচয় প্রকাশ করেছে।

এমন বক্তব্য কখনো আশা করি নাই এলাকার স্থায়ী জনসাধারণ। এ বিষয়ে ৩নং খানপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান চিত্তরঞ্জন পাহানের নিকট মুঠোফোন জানতে চাইলে তিনি জানান এ বিষয়ে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হবে। এ বিষয়ে দিনাজপুর জেলা পুলিশ সুপার এর নিকট মুঠোফোন জানতে চাইলে তিনি জানান তথ্য প্রদান করেন তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। উল্লেখ্য,ভোটার তালিকা আইন,২০০৯ এর ধারা ৭ এর (ক) অনুসারে ছবিসহ ভোটার তালিকায় নাম অন্তর্ভূক্তির ক্ষেত্রে বাংলাদেশের নাগরিক হওয়ার বাধ্যবাধকতা রয়েছে। এ অবস্থায়, মাঠ পর্যায়ে বৈবাহিক সূত্রে কোনো বিদেশি নাগরিককে (পুরুষ/মহিলা) ভোটার হিসেবে নিবন্ধনের ক্ষেত্রে অবশ্যই তাকে তার নিজ দেশের নাগরিকত্ব পরিত্যাগের প্রমাণ হিসেবে এফিডেফিট (সুরক্ষা সেবা বিভাগ কর্তৃক অনুমোদিত) দাখিল করতে হবে।
সেই সঙ্গে কোনো ব্যক্তি যদি কোনো অসদুদ্দেশ্যে কোনো মিথ্যা বা বিকৃত তথ্য প্রদান বা তথ্য গোপন করে বাংলাদেশের নাগরিকত্ব গ্রহণ করে তাহলে সর্বোচ্চ দুই বছর পর্যন্ত কারাদণ্ড অথবা সর্বোচ্চ ৫০ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হওয়ার বিধানও রাখা হয়েছে বলে জানা যায়। উক্ত সরকারের বিধিবিধান কে উপেক্ষা করে ভারতীয় নাগরিক নূর সেলিম তথ্য গোপন করে দেশের আইনের অবমাননা করে এন,আই,ডি পরিচয়পত্র কার্ড তৈরি করে অপরাধ করেছেন বলে জানা যায়। এ বিষয়ে স্থানীয় জনসাধারণ আরো জানান যে,উক্ত বিষয়ে সরেজমিনের সঠিক তদন্ত সাপেক্ষে আইনগত কঠোর ব্যবস্থার জোর দাবি জানান স্থানীয় জনসাধারণ।।

আমাদের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল"প্রাণের শহর বিডি'র জন্য সারাদেশব্যাপী সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহীরা অতিসত্বর যোগাযোগ করুন অথবা সিভি পাঠিয়ে দিন। সিভি পাঠানোর ইমেইল Mintuislam59@gmail.com, আমাদের দৈনিক প্রাণের শহর বিডি অনলাইনে সারাদেশের পাঠকরা নিউজ পাঠাতে পারেন" নিউজ পাঠানোর ইমেইল pranershohorbd@gmail.com এ। আমাদের খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।