http://pranershohorbd.net/wp-content/uploads/2022/09/logo-ps-1.png
ঢাকাMonday , 15 May 2023
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-বিচার
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া বার্তা
  6. কিশোরগঞ্জ
  7. কৃষি বার্তা
  8. খুলনা
  9. খেলাধুলা
  10. খোলা কলাম
  11. গনমাধ্যাম
  12. গাইবান্ধা
  13. গাজীপুর
  14. চট্টগ্রাম
  15. চাকরি
আজকের সর্বশেষ সবখবর

সাংবাদিকতা মানে কুমির ভরা পুকুরে সাঁতার কাটা

admin
May 15, 2023 11:14 pm
Link Copied!

এম,ডি রেজওয়ান আলী বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি-

দিনাজপুর বাংলাদেশে সাংবাদিকতার কপাল সব সময়ই মন্দ। যে গণতন্ত্র আর সার্বিক মানবিক স্বাধীনতার আকাঙ্ক্ষা নিয়ে মুক্তিযুদ্ধ আর এর আগের আন্দোলনগুলো হলো,কথা বলা ও মতপ্রকাশের অধিকার ছিল তার ভিত্তি। আর এর প্রাণই ছিল সাংবাদিকতা চর্চার অবাধ স্বাধীনতা। মুক্ত সাংবাদিকতা বা মতপ্রকাশের স্বাধীনতা পৃথিবীব্যাপী মানবাধিকার রক্ষার মূল ভিত্তি। এটা কথার কথা নয়।

১৯৫৬ সালের ৩ ফেব্রুয়ারিতে সংবিধান প্রণয়ন নিয়ে আলোচনার সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গণপরিষদে কী বলেছিলেন,আমরা একটু ফিরে দেখি।
স্পিকারের উদ্দেশে বঙ্গবন্ধু বললেন, ‘আপনারা বলে থাকেন যে বাক্‌স্বাধীনতা মানেই সংবাদপত্রের স্বাধীনতা। আপনি কি জানেন যে সম্পাদকদের ডেকে বলা হয়, আপনারা এটা ছাপাতে পারবেন না, আপনারা ওটা ছাপাতে পারবেন না। স্যার, তাঁরা সত্য কথা পর্যন্ত লিখতে পারেন না এবং আমি সেটা প্রমাণ করে দিতে পারি।

নির্দেশটা যায় সচিবালয় থেকে…। সরকারের তরফ থেকে একজন ইন্সপেক্টর গিয়ে নির্দেশনা দেন যে আপনি একটা নির্দিষ্ট বিষয়ে লিখতে পারবেন না।
ডিজিটাল নিরাপত্তা আইনের ২০টি ধারার মধ্যে ১৪টিই অজামিনযোগ্য। শাস্তি এক,চার ও সাত বছর থেকে যাবজ্জীবন পর্যন্ত। সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজের (সিজিএস) ২০১৮ সালের অক্টোবর থেকে ২০২৩ সালের মার্চ মাস পর্যন্ত ১ হাজার ২৯৫টি মামলার তথ্য সংগ্রহ করে দেখেছে,বিরোধী দলের রাজনীতিবিদদের পর এই আইনে সবচেয়ে বেশি ভুক্তভোগী হয়েছেন সাংবাদিকেরা।
এর পর সংবিধানে কী অন্তর্ভুক্ত থাকতে হবে, তার একটা স্পষ্ট প্রস্তাব দেন,এটা পরিষ্কারভাবে লিপিবদ্ধ থাকতে হবে যে সংবাদপত্রের স্বাধীনতা থাকবে,তাঁরা তাঁদের ইচ্ছামতো বক্তব্য লিপিবদ্ধ করতে পারবেন এবং জনমত গড়ে তুলতে পারবেন।

আমাদের রাষ্ট্রীয় পরিধিতে সাংবাদিকতা চর্চায় স্বাধীনতার পরম প্রতিশ্রুতি তাই বাংলাদেশের অভ্যুদয়ের এক অন্তর্গত বাস্তবতা। অথচ সত্য হলো,স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত সাংবাদিকতা চর্চার ক্ষেত্র রাষ্ট্রের তরফ থেকে ক্রমাগত সংকুচিত করা হয়েছে। ১৯৭৫ সালে বাকশাল প্রতিষ্ঠার পর অধিকাংশ সংবাদপত্রের প্রকাশ বন্ধ করে দেওয়া হয়। একই বছরের ১৫ আগস্টে সপরিবার বঙ্গবন্ধুর নির্মম হত্যাকাণ্ডের পর দেড় দশক ধরে চলে সামরিক শাসন। সামরিক শাসনে যেখানে গণতন্ত্রই নেই, সেখানে মুক্ত সাংবাদিকতার প্রশ্নই বা ওঠে কোথায়! স্বৈরাচারী এরশাদ সরকারের আমলের শেষ দিকে ছোট ছোট বিষদাঁতওয়ালা কিছু পত্রিকা তাঁকে নাস্তানাবুদ করে ফেলে।

কোনো কারণ না দেখিয়ে পত্রিকার নিবন্ধন বাতিল করার একটি নিবর্তনমূলক আইন তিনি সেগুলোর ওপর অহরহ প্রয়োগ করেন। এরশাদ সরকারের পতনের আন্দোলনে সাংবাদিকেরা সক্রিয়ভাবে যোগ দিয়েছিলেন। তাঁর সরকার পতন আন্দোলনের শেষের দিনগুলোতে সাংবাদিকেরা তাতে একাত্মতা জানিয়ে পত্রিকার প্রকাশ বন্ধ করে দিয়েছিলেন। তাঁর পতনের পর অতি অল্প সময়ের স্বস্তি আসে সাহাবুদ্দীন আহমদের অন্তর্বর্তীকালীন সরকারের সময়। সাংবাদিকদের দাবি মেনে তিনি পত্রিকার নিবন্ধন বাতিলের সেই নিবর্তনমূলক আইনটি রদ করে দেন। এক অর্থে বাংলাদেশে মুক্ত সাংবাদিকতা চর্চার সেটাই সূচনা। আমরা ভেবেছিলাম পুনরুদ্ধার করা গণতন্ত্রের সঙ্গে সাংবাদিকতার সুবাতাসও বইতে শুরু করেছে। কিন্তু যে দেশে বঙ্গবন্ধুর মতো নেতা এবং রাষ্ট্রপ্রধানের হত্যাকারীদের বাঁচানোর মতো আইনও প্রণীত হতে পারে,সে দেশে সবই সম্ভব। আমাদের পুনরুদ্ধার করা গণতন্ত্রের ৩৩ বছরে সাংবাদিকতার সঙ্গে রাষ্ট্রের আচরণ কলঙ্কজনক।
এই সময়ের মধ্যে সাংবাদিকেরা নানাভাবে হেনস্তা নির্যাতন ও হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। নিষিদ্ধ হয়েছে অনেকগুলো পত্রিকা ও টেলিভিশন। ধারাবাহিকভাবে এসব ঘটনার প্রবণতা অভিন্ন। যাঁরাই নির্যাতন বা নিষেধাজ্ঞার শিকার হয়েছেন, হয় তাঁদের সাংবাদিকতা বিদ্যমান সরকারকে সমালোচনার মুখে ফেলেছে অথবা সরকারগুলো মনে করেছে তাঁরা বিরোধী পক্ষের।
বিএনপি সরকার বন্ধ করেছিল অসম্ভব জনপ্রিয় একুশে টেলিভিশন,সরকারবিরোধী বলে পরিচিত পত্রিকা আমার দেশ বন্ধ করে আওয়ামী লীগ। আওয়ামী লীগ ও বিএনপি সরকারের মনোভাবে এ ক্ষেত্রে পরম ঐক্য লক্ষ করা যায়। এ তো গেল বন্ধ করার কথা।

অনুসন্ধানী সাংবাদিকতা আর সরকারে সমালোচনামূলক মতামত কঠোরভাবে নিয়ন্ত্রণ করার জন্য দলীয় কর্মীদের দিয়ে হামলা ও মামলা করে এবং একের পর এক নিবর্তনমূলক আইন প্রয়োগ ও প্রণয়ন করে অসম্ভব আতঙ্কজনক পরিবেশ তৈরি করা হয়েছে। সাংবাদিক ও সংবাদমাধ্যমগুলোকে নিগ্রহ করার আইন প্রয়োগের কোনো বাছবিচার দেখা যায়নি। ২০২১ সালের মে মাসে প্রথম আলোর সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে স্বাধীন দেশে ব্যবহার করা হয়েছিল উপনিবেশ আমলে কলোনির প্রজাদের শাস্তি দেওয়ার জন্য প্রণীত অফিশিয়াল সিক্রেটস অ্যাক্ট।সাংবাদিকতাকে ধরাশায়ী করার জন্য এই সরকারের শাসনামলে প্রণয়ন করা হয়েছে সবচেয়ে বিপজ্জনক ডিজিটাল নিরাপত্তা আইন।
ডিজিটাল,সামাজিক যোগাযোগমাধ্যম এবং ওটিটি নীতিমালা, ডেটা সুরক্ষা বিধি এবং গণমাধ্যমকর্মী আইনও সামনে আসছে,যার অনেকগুলোর নিবর্তনমূলক ধারা সম্পর্কে এরই মধ্যে সংবাদ ও মানবাধিকারকর্মীরা আশঙ্কা প্রকাশ করেছেন।

আমাদের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল"প্রাণের শহর বিডি'র জন্য সারাদেশব্যাপী সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহীরা অতিসত্বর যোগাযোগ করুন অথবা সিভি পাঠিয়ে দিন। সিভি পাঠানোর ইমেইল Mintuislam59@gmail.com, আমাদের দৈনিক প্রাণের শহর বিডি অনলাইনে সারাদেশের পাঠকরা নিউজ পাঠাতে পারেন" নিউজ পাঠানোর ইমেইল pranershohorbd@gmail.com এ। আমাদের খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।