https://pranershohorbd.net/wp-content/uploads/2022/09/logo-ps-1.png
ঢাকাTuesday , 7 November 2023
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-বিচার
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া বার্তা
  6. কিশোরগঞ্জ
  7. কৃষি বার্তা
  8. খুলনা
  9. খেলাধুলা
  10. খোলা কলাম
  11. গনমাধ্যাম
  12. গাইবান্ধা
  13. গাজীপুর
  14. চট্টগ্রাম
  15. চাকরি
আজকের সর্বশেষ সবখবর

ক্রিকেটার ম্যাথুসের আউট নিয়ে যা বললেন আইসিসির আম্পায়ার

admin
November 7, 2023 7:11 am
Link Copied!

দৈনিক প্রাণের শহর বিডি ডেস্ক:

অরুণ জেটলি স্টেডিয়ামে আজ বিরল এক আউটের সাক্ষী হয়েছে ক্রিকেট বিশ্ব। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ব্যাটার হিসেবে টাইমড আউট হয়েছেন অ্যাঞ্জেলো ম্যাথুস। তাঁর আউট নিয়ে পক্ষে–বিপক্ষে অনেক সমালোচনা হচ্ছে।

ম্যাচের বিরতির সময় সেই বিতর্কিত আউটের ব্যাখ্যা দিয়েছেন আদ্রিয়ান হোল্ডস্টোক। বাংলাদেশ–শ্রীলঙ্কা ম্যাচে চতুর্থ আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করছেন দক্ষিণ আফ্রিকার এই আম্পায়ার। ধারাভাষ্যকার ইয়ান বিশপকে তিনি বলেছেন, ‘আমি বলতে চাই যে আইসিসি ও এমসিসির আইন অনুযায়ী, একজন ব্যাটার আউট হলে কিংবা আহত অবসর হলে দুই মিনিটের মধ্যে পরের ব্যাটারকে উইকেটে এসে বল খেলার জন্য প্রস্তুত থাকতে হবে। টিভি আম্পায়ার সময় পর্যবেক্ষণ করবেন এবং মাঠের আম্পায়ারের নজরে আনবেন। এখানে যেটা হয়েছে, হেলমেটের স্ট্র্যাপের বিষয়টি আসার আগে ব্যাটার উইকেটে আসতে দুই মিনিটের বেশি সময় নিয়েছেন। আইন অনুযায়ী, ফিল্ডিং অধিনায়ক মাঠের আম্পায়ারের কাছে বলেছেন যে তিনি আবেদন করতে চান।’

আইন অনুযায়ী সব ব্যাটারকেই যথা সময়ের মধ্যে বল খেলার জন্য প্রস্তুত থাকতে হবে বলে জানিয়েছেন হোল্ডস্টোক। দক্ষিণ আফ্রিকার আম্পায়ার বলেছেন, ‘একজন ব্যাটারকে এটা নিশ্চিত করতে হবে যে আপনার সমস্ত সরঞ্জাম ঠিক জায়গায় আছে। ব্যাটারকে ঠিক দুই মিনিটের মধ্যে বল খেলার জন্য প্রস্তুত থাকতে হবে।’

ঘটনাটি শ্রীলঙ্কার ব্যাটিংয়ের ২৫ তম ওভারে ঘটে। ৪১ রানে সাদিরা সামারাবিক্রমাকে আউট হওয়ার পর নতুন ব্যাটার হিসেবে ব্যাটিংয়ে নামেন ম্যাথুস। নিয়ম অনুযায়ী ২ মিনিটের মধ্যে মাঠে নেমে ৩ মিনিটের মধ্যে তাঁর খেলার কথা প্রথম বল। ম্যাথুসও ২ মিনিটের মধ্যে মাঠে এলেন ঠিকই, কিন্তু সময় নিলেন বল খেলতে।

বাংলাদেশ–শ্রীলঙ্কা ম্যাচে চতুর্থ আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করছেন আদ্রিয়ান হোল্ডস্টোক
বাংলাদেশ–শ্রীলঙ্কা ম্যাচে চতুর্থ আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করছেন আদ্রিয়ান হোল্ডস্টোক। ছবি: এএফপি
এমসিসির আইন অনুযায়ী, কোনো ব্যাটারের আউটের ৩ মিনিটের মধ্যে বল খেলতে হবে। কিন্তু আইসিসির প্লেয়িং কন্ডিশন অনুযায়ী, ২ মিনিটের মধ্যে খেলতে হবে। ম্যাথুস ২ মিনিটে উইকেটে এলেও বল খেলতে পারেননি। তখনই বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান বিষয়টি আম্পায়ারের দৃষ্টি আকর্ষণ করান। তাঁর সঙ্গে পুরো বাংলাদেশ দলই তখন আবেদনটি করে।

ম্যাথুস বারবার তাঁর হেলমেট ইঙ্গিত করে বোঝানোর চেষ্টা করছিলেন, ওটা ঠিকঠাক করতে একটু সময় লেগেছে। এ সময় তাঁর হাতে ছিল দুটি হেলমেট। নিয়মটি সাকিবের ভালোভাবে জানা ছিল বলেই আবেদন করেন আম্পায়ার মরিস এরাসমাসের কাছে। নিয়ম অনুযায়ী লঙ্কান ব্যাটার আউট। আর তাতেই আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবারের মতো দেখল ‘টাইমড আউট’।

আমাদের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল"প্রাণের শহর বিডি'র জন্য সারাদেশব্যাপী সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহীরা অতিসত্বর যোগাযোগ করুন অথবা সিভি পাঠিয়ে দিন। সিভি পাঠানোর ইমেইল Mintuislam59@gmail.com, আমাদের দৈনিক প্রাণের শহর বিডি অনলাইনে সারাদেশের পাঠকরা নিউজ পাঠাতে পারেন" নিউজ পাঠানোর ইমেইল pranershohorbd@gmail.com এ। আমাদের খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।