https://pranershohorbd.net/wp-content/uploads/2022/09/logo-ps-1.png
ঢাকাTuesday , 29 August 2023
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-বিচার
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া বার্তা
  6. কিশোরগঞ্জ
  7. কৃষি বার্তা
  8. খুলনা
  9. খেলাধুলা
  10. খোলা কলাম
  11. গনমাধ্যাম
  12. গাইবান্ধা
  13. গাজীপুর
  14. চট্টগ্রাম
  15. চাকরি
আজকের সর্বশেষ সবখবর

বগুড়ার গাবতলীর পীরগাছা হাইস্কুলের ৭ সদস্য’র পদত্যাগ: তদন্ত কমিটি গঠন

admin
August 29, 2023 11:16 pm
Link Copied!

বগুড়া প্রতিনিধি:

বগুড়া গাবতলীর পীরগাছা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির ১০সদস্য’র মধ্যে ৭সদস্যই পদত্যাগ করেছে। একযোগে ৭জন সদস্য পদত্যাগ করার ঘটনায় বিভিন্ন মহলে নানা প্রশ্নের জন্ম দিয়েছে। এ ছাড়া রাজশাহী শিক্ষা বোর্ড থেকে তদন্ত কমিটি গঠন করে জেলা শিক্ষা অফিসার হযরত আলীকে দায়িত্ব দেয়া হয়েছে। ওই বিদ্যালয়ে সভাপতির দায়িত্বে ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আফতাবুজ্জামান-আল ইমরান।

ম্যানেজিং কমিটির ১০সদস্য’র মধ্যে পদত্যাগকারী ৭সদস্য হলো মহিলাসহ ৫জন অভিভাবক সদস্য ও ২জন শিক্ষক প্রতিনিধি। কমিটির সভা না করা এবং বিদ্যালয়ের অন্যান্য কার্যক্রম স্থবির হয়ে পড়া ও সদস্যদের মূল্যায়ন না করার অভিযোগ এনে ওই ৭সদস্য গত ১৪জুন/২৩ সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষের মাধ্যমে রাজশাহী শিক্ষা বোর্ডে তারা পদত্যাগপত্র জমা দেন।

 

এর প্রেক্ষিতে রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের নির্দেশে বিদ্যালয় পরিদর্শক এ ঘটনার তদন্ত করে প্রতিবেদন দেয়ার জন্য বগুড়া জেলা শিক্ষা অফিসার হযরত আলীকে দায়িত্ব দেন। তিনি (জেলা শিক্ষা অফিসার) তদন্ত করে ওই ৭সদস্য’র পদত্যাগ করার যে কারন উল্লেখ করা হয়েছিল তার অধিকাংশ সত্যতা পান।

 

সেই অনুযায়ী তিনি (জেলা শিক্ষা অফিসার) রাজশাহী শিক্ষা বোর্ডে প্রতিবেদন দিয়েছেন বলে জানান। জেলা শিক্ষা অফিসার হযরত আলী আরো জানান, ওই কমিটি ভেঙ্গে সম্ভব নতুন কমিটি এসেছে। এ ব্যাপারে পীরগাছা উচ্চ বিদ্যালয়ের সাবেক সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আফতাবুজ্জামান-আল ইমরান এর সাথে কথা বললে তিনি জানান, কমিটির ৭সদস্য’র পদত্যাগ করার বিষয়ে আমার কিছুই জানা ছিল না। রাজশাহী শিক্ষা বোর্ডের নির্দেশে জেলা শিক্ষা অফিসার তদন্ত করায় আমি ঘটনাটি জানতে পারি। তবে পদত্যাগ করা ৭সদস্য’র মধ্যে মঙ্গলবার ৩সদস্য আমার অফিসে এসেছিল। তাদের থেকে জানতে পারলাম পদত্যাগ করার বিভিন্ন কারন। যা তদন্তকালে প্রকাশ করা সঠিক হবে না।

 

এ বিষয়ে পীরগাছা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রাজ্জাক এর সাথে কথা বললে তিনি জানান, কমিটির কোন সভা করা হয় না, ব্যাংক হিসাব এর নাম দীর্ঘ দিনেও পরিবর্তন করা হয়নি, দীর্ঘ ৯মাস যাবৎ বিদ্যালয় থেকে শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা দেয়া হয় না।

 

গত বছরের ২২ডিসেম্বর ম্যানেজিং কমিটির সভা হয়েছে। এর পর আর কোন সভা হয়নি। এ ছাড়া কমিটির সদস্যদের কোন মূল্যায়ন না করাসহ আরো নানা কারনে তারা পদত্যাগ করেছে। এমনকি চলতি মাসের ৯তারিখে এই কমিটি ভেঙ্গে দিয়েছে রাজশাহী শিক্ষা বোর্ড। শিগ্রিই নতুন কমিটি আসবে। পদত্যাগকারী সদস্যদের মধ্যে আব্দুর রহমান নান্নু’র সাথে কথা বললে তিনি এই প্রতিবেদককে জানান, আমাদেরকে মূল্যায়ন না করায় আমরা স্বেচ্ছায় পীরগাছা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি থেকে পদত্যাগ করেছি। উল্লেখ্য, পদত্যাগ করা কমিটি অনেক নাটকীয় ভাবে এবং অত্যান্ত গোপনে হয়েছিল। এমন কি এই কমিটি করাকালে দীর্ঘ দিন প্রধান শিক্ষক আব্দুর রাজ্জাক বিদ্যালয়ে আসেননি। কমিটি প্রকাশ না করে খুব গোপনে নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে ৪জনকে নিয়োগ কাজ সম্পন্ন হওয়ার পর তিনি (প্রধান শিক্ষক) প্রকাশ্যে বিদ্যালয়ে আসেন।

 

অবশ্য ওই সময় এই উপজেলা নির্বাহী কর্মকর্তা বিদ্যালয়ের সভাপতি ছিলেন না। তবে এলাকার অনেকে বলছেন, পীরগাছা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রাজ্জাক নিয়োগ বানিজ্য করতেই নানা কৌশল অবলম্ব করছেন। যদিও তিনি তার বিরুদ্ধে অভিযোগ অস্বীকার করেছেন।

আমাদের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল"প্রাণের শহর বিডি'র জন্য সারাদেশব্যাপী সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহীরা অতিসত্বর যোগাযোগ করুন অথবা সিভি পাঠিয়ে দিন। সিভি পাঠানোর ইমেইল Mintuislam59@gmail.com, আমাদের দৈনিক প্রাণের শহর বিডি অনলাইনে সারাদেশের পাঠকরা নিউজ পাঠাতে পারেন" নিউজ পাঠানোর ইমেইল pranershohorbd@gmail.com এ। আমাদের খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।