http://pranershohorbd.net/wp-content/uploads/2022/09/logo-ps-1.png
ঢাকাTuesday , 4 October 2022
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-বিচার
  4. আন্তর্জাতিক
  5. কৃষি বার্তা
  6. খেলাধুলা
  7. খোলা কলাম
  8. গনমাধ্যাম
  9. গাইবান্ধা
  10. চাকরি
  11. জাতীয়
  12. ঢাকা
  13. তথ্যপ্রযুক্তি
  14. দুর্ঘটনা
  15. ধর্ম
আজকের সর্বশেষ সবখবর

তোয়াব খানের হাত ধরে বহু প্রথিতযশা সাংবাদিকের জন্ম: তথ্যমন্ত্রী

admin
October 4, 2022 1:27 am
Link Copied!

দৈনিক প্রাণের শহর বিডি ডেস্ক:
বৃষ্টিস্নাত দিনে সজল চোখে জাতীয় প্রেস ক্লাবে তোয়াব খানের প্রতি শ্রদ্ধা জানান সাংবাদিকসহ গণ্যমান্য ব্যক্তিরা। এখানে তার দ্বিতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। জানাজার পর শ্রদ্ধা জানান তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, ‘তোয়াব খান বাংলাদেশের ইতিহাসের একজন কিংবদন্তী সাংবাদিক। তার হাত ধরে বাংলাদেশের বহু প্রথিতযশা সাংবাদিকের জন্ম হয়েছে। তার লেখনী আমাদের দেশ ও জাতিকে উপকৃত করেছে। তিনি সাংবাদিকতার ক্ষেত্রে একজন পথিকৃত। তার মৃত্যু আমাদের সাংবাদিকতা জগতের জন্য শুধু নয়, পুরো জাতির জন্য অপূরণীয় ক্ষতি।

মন্ত্রী আরও বলেন, মুক্তিযুদ্ধের সময় তার অসামান্য অবদান ছিল। স্বাধীন বাংলার সঙ্গে কাজ করে তিনি মুক্তিযুদ্ধের ভূমিকা রেখেছেন। তোয়াব খানের আত্মার মাগফিরাত কামনা করি।
শনিবার (১ অক্টোবর) চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন একুশে পদকপ্রাপ্ত বর্ষীয়ান এই সাংবাদিক। আজ সোমবার সকাল ১০টায় তেজগাঁওয়ের দৈনিক বাংলা কার্যালয়ে তার প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। তিনি দৈনিক বাংলার সম্পাদক ছিলেন। প্রথম জানাজার পর শ্রদ্ধা নিবেদনের জন্য কেন্দ্রীয় শহীদ মিনারে তার মরদেহ নিয়ে আসা হয়। পরে জাতীয় প্রেস ক্লাব প্রাঙ্গণে তার দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়।

প্রেস ক্লাবে প্রাঙ্গণে নামাজে জানাজার আগে তোয়াব খানের ছোট ভাই ওবায়দুল কবির খান বলেন, ‘আমার বড় ভাই গত শনিবার দুপুর ১২টা ৪০ মিনিটে মৃত্যুবরণ করেন। আপনাদের কাছে আমার অনুরোধ হচ্ছে, যদি উনি কখন আপনাদের সঙ্গে ভুল ব্যবহার বা অন্য কোনও কিছু করে থাকে তবে তাকে ক্ষমা করে দেবেন। একই সঙ্গে তার আত্মার মাগফিরাতের জন্য দোয়া রাখবেন।’
প্রেস ক্লাবে তোয়াব খানের প্রতি শ্রদ্ধা জানিয়ে শিক্ষা মন্ত্রী দীপু মনি বলেন, ‘বাংলাদেশের বস্তুনিষ্ঠ সাংবাদিকতা ও সাহসী সাংবাদিকতার পথিকৃত ছিলেন তোয়াব খান। আমি মনে করি তিনি যে দেশপ্রেম ও আদর্শ নিয়ে সাংবাদিকতা করেছেন, এখন যারা সাংবাদিকতা করছেন, আগামীতে যারা এই পেশায় আসবেন, তারাও সেই আদর্শ গ্রহণ করবেন ও স্মরণে রাখবেন।’

তোয়াব খানের প্রতি শ্রদ্ধা জানিয়ে জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন বলেন, ‘আজ আমরা শোকে ভারাক্রান্ত। আমাদের সঙ্গে হয়তো প্রকৃতিও আজ কাঁদছে। আমাদের আজীবন সদস্য তোয়াব ভাই আমাদের ছেড়ে চলে গেছেন। আমি সবার কাছে বলবো, আপনারা সবাই তার জন্য দোয়া করবেন আল্লাহ যেন তাকে বেহেশত নসিব করেন। উনার মৃত্যুতে সাংবাদিকতা আজ শূন্যস্থানে গিয়ে পৌঁছেছে। তোয়াব ভাইয়ের চলে যাওয়া মানে সাংবাদিকতার একটি ইতিহাসের অধ্যায় শেষ হওয়া।’
জানাজা শেষে তোয়াব খানের প্রতি শ্রদ্ধা নিবেদন করে জাতীয় প্রেস ক্লাব, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, ঢাকা সংবাদিক ইউনিয়ন, ঢাকা রিপোর্টার্স ইউনিটি, বাংলাদেশ সাব-এডিটর্স কাউন্সিল, দৈনিক প্রথম আলো, কালের কণ্ঠ, জনকণ্ঠ, সাংবাদিক কল্যাণ ট্রাস্ট, নারী সাংবাদিক কেন্দ্রে, মুক্তিযোদ্ধা সাংবাদিক ফোরামসহ অন্যান্য সংগঠন।

প্রেস ক্লাবে জানাজার নামাজ শেষে তোয়াব খানকে মৃতদেহ গুলশানের আজাদ মসজিদে নিয়ে যাওয়া হয়। সেখানে তৃতীয় জানাজার নামাজ শেষে বনানী কবরস্থানে দাফন করা হবে।

উল্লেখ্য স্বাধীনতার পর দৈনিক পাকিস্তান নাম পরিবর্তন করে দৈনিক বাংলা হলে সেটির প্রথম সম্পাদক হন তোয়াব খান।বর্ণাঢ্য কর্মজীবনে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রেস সচিব ও পিআইবির মহাপরিচালক হিসেবেও কাজ করেছেন।
বাসস।

আমাদের দৈনিক প্রাণের শহর বিডি অনলাইনে সারাদেশের পাঠকরা নিউজ পাঠাতে পারেন" নিউজ পাঠানোর ইমেইল pranershohorbd@gmail.com এ। এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ ডেস্ক: থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।