http://pranershohorbd.net/wp-content/uploads/2022/09/logo-ps-1.png
ঢাকাSunday , 11 December 2022
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-বিচার
  4. আন্তর্জাতিক
  5. কৃষি বার্তা
  6. খেলাধুলা
  7. খোলা কলাম
  8. গনমাধ্যাম
  9. গাইবান্ধা
  10. চাকরি
  11. জয়পুরহাট
  12. জাতীয়
  13. ঢাকা
  14. তথ্যপ্রযুক্তি
  15. দিনাজপুর
আজকের সর্বশেষ সবখবর

বগুড়া ধুনট জয়শিং গ্রামে ঐহিত্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

admin
December 11, 2022 10:05 pm
Link Copied!

এম,এ রাশেদ,স্টাফ রিপোর্টারঃ

গ্রামীণ ঐহিত্য ধরে রাখতে ও নতুন প্রজন্মের কাছে ঘোড় দৌড় প্রতিযোগিতা পরিচিত করার লক্ষেই বগুড়া ধুনট উপজেলার ১নং নিমগাছি ইউনিয়নে জয়শিং গ্রামের উদ্যোগে এই ঘোড় দৌড় প্রতিযোতিার আয়োজন করেন।

নিমগাছি ইউনিয়নে জয়শিং গ্রামের আমন ধানের জন্য প্রস্তুত ফাঁকা জমিতে এই ঘোড় দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ঘোড় দৌড় প্রতিযোগিতায় বগুড়া জেলার বিভিন্ন এলাকা থেকে আসা অনন্ত ২০ টি ঘোড়া অংশ নেয়। এরমধ্যে ৮ থেকে ৯ বছর বয়সের চার-পাঁচ জন কিশোরও ঘোড়া দৌড় প্রতিযোগিতায় অংশ নেয়।

কালের পাড়া ইউনিয়ন পরিষদের সদস্য রাকিবুল ইসলাম লাল ঘোড় দৌড় দেখতে এসে বলেন, ‘ঘোড়ার দৌড় প্রতিযোগিতা দেখে খুবেই ভালো লাগছে। এমন আয়োজনে হাজারো দর্শকের উপস্থিতিতে আবেগ আপ্লুত হয়েছি। এ আয়োজন যেন মহামিলন মেলায় পরিণত হয়েছে’। জয়শিং গ্রামের শিক্ষ মোঃ আবু তাহের মাস্টার বলেন, ‘জীবনের প্রথম নিজ গ্রামে ঘোড় দৌড় দেখতে পেরে আনন্দিত।

এ প্রতিযোগিতা দেখে হারিয়ে যাওয়া ঐহিত্যকে মনে পড়ে গেলো। তবে এমন আয়োজন প্রতিবছরেই হলোই ভালো হয়’। মাজবাড়ী গ্রামের   মোঃ মঞ্জু পাইকার এক ঘোড়ার মালিক তিনি বলেন, দীর্ঘদিন ধরেই তিনি বিভিন্ন এলাকায় ঘোড় দৌড় প্রতিযোগিতায় অংশ নেন। অনেক প্রতিযোগিতায় তিনি বিজয়ী হয়েছেন। সেই ধারাবাহিকতায় আজও তিনি বিজয়ী হওয়ার আশায় আছেন। শারীরিক অবস্থা যতদিন ভালো থাকবে ততদিন তিনি ঘোড় দৌড় প্রতিযোগিতায় অংশ নিবেন’।

নিমগাছি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোছাঃ সোনিতা নাজরিন রিপন বলেন, ‘গ্রামীণ ঐহিত্য টিকিয়ে রাখতে ও নতুন প্রজন্মের কাছে ঘোড় দৌড় প্রতিযোগিতা পরিচিত করতে  এই বছর প্রথম আয়োজন করা হয়েছে ঘোড় দৌড় মোলা আগামীতেও আরো বড় পরিসরে এ প্রতিযোগিতার আয়োজন করা হবে’।

ঘোড় দৌড় মোলার প্রতিযোগিতা আয়োজনকারী মোঃ সফিকুল ইসলাম ও মোঃ রুবেল মন্ডল  বলেন, ‘ফুটবল, হাডুডু, ভলিবলসহ বিভিন্ন খেলাধুলা করেন তিনি। এ কারণে সব খেলাই তার কাছে জনপ্রাীয়। ভালো লাগা আর গ্রামীণ ঐহিত্যবাহী টিকিয়ে রাখতে এমন আয়োজন করি। সুষ্ঠ ও শান্তিপূর্ণ ভাবে ঘোড় দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে বলে আশাবাদী আমরা’।

প্রতিযোগিতায় অংশ নেওয়া ২০ ঘোড়ার মধ্যে ছোট, মাঝারি ও বড় আকারের ঘোড়া নিয়ে আলাদা আলাদা দৌড় শুরু হয়। এরপর চুড়ান্ত ভাবে তিনটি গ্র“পের প্রথম, দ্বিতীয় ও তৃত্বীয় বিজয়ী ঘোষণা করা হবে। এরমধ্যে ৮ ও ৯ বছরের  কিশোরসহ বিজয়ীদের মধ্যে পুরস্কার হিসেবে ২টি ছাগল,মোবাইল ফোন ও নগত টাকা তুলে  দোয়া হইবে।

ঘোড় দৌড় প্রতিযোগিতায় অতিথি হিসেবে উপস্থিতি নিমগাছি ইউনিয়নে সাবেক চেয়ারম্যান  মোঃ সুজাউদ্দৌলা রিপন, মোলার কমিটি নজির হোসেন সরকার, দুলু মন্ডল, মিজু মিয়া, আবু তালেব, ঘুতু মন্ডল, সোহেল রানা,আবুল মমিন, সিয়াম সরকার, আসিফ মন্ডল, রাফি সরকার, ফাহিম সরকার, মিন্টু, রাকিব সরকার, আরাফাত হোসেন প্রমুখ।

আমাদের দৈনিক প্রাণের শহর বিডি অনলাইনে সারাদেশের পাঠকরা নিউজ পাঠাতে পারেন" নিউজ পাঠানোর ইমেইল pranershohorbd@gmail.com এ। এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ ডেস্ক: থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।