https://pranershohorbd.net/wp-content/uploads/2022/09/logo-ps-1.png
ঢাকাFriday , 19 January 2024
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-বিচার
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া বার্তা
  6. কিশোরগঞ্জ
  7. কৃষি বার্তা
  8. খুলনা
  9. খেলাধুলা
  10. খোলা কলাম
  11. গনমাধ্যাম
  12. গাইবান্ধা
  13. গাজীপুর
  14. চট্টগ্রাম
  15. চাকরি
আজকের সর্বশেষ সবখবর

রমজানে মজুতদারদের বিরুদ্ধে কঠোর হতে পিছপা হবো না’

admin
January 19, 2024 12:52 am
Link Copied!

দৈনিক প্রাণের শহর বিডি ডেস্ক:

আসন্ন রমজান মাসে তেল-চিনিসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য মজুত করে কৃত্রিম সংকট সৃষ্টির মাধ্যমে অযৌক্তিকভাবে দাম না বাড়ানোর আহ্বান জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

হুঁশিয়ারি দিয়ে প্রতিমন্ত্রী বলেন, রমজান মাস সামনে রেখে যারা মজুতদারি করে পণ্যের দাম বাড়ানোর চেষ্টা করবে, তাদের ব্যাপারে কঠোর হতে একটুও পিছপা হবো না।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) রাজধানীর মোহাম্মদপুরে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) আয়োজিত দেশব্যাপী এক কোটি ফ্যামিলি কার্ডধারী নিম্ন আয়ের মধ্যে জানুয়ারির টিসিবি পণ্য বিক্রয় কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী জানান, পণ্যের অবৈধ মজুত রেখে বাজারে কৃত্রিম সংকট করা যাবে না। যারা বেশি মুনাফার লোভে অন্যায়ভাবে দ্রব্যমূল্যের দাম বাড়িয়ে দিয়ে বাজার অস্থিতিশীল করার চেষ্টা করবে, তাদের বিরুদ্ধে সরকার কঠোর ব্যবস্থা নেবে।

ভয়-ভীতি বা জরিমানা করা আমাদের উদ্দেশ্য নয় জানিয়ে তিনি বলেন, আমাদের উদ্দেশ্য উৎপাদক ও রফতানিকারকদের থেকে খুচরা মাধ্যমে ভোক্তার কাছে সহজে সব পণ্য যেন পৌঁছে যায়, সেই ব্যবস্থা নিশ্চিত করা। একটি স্মার্ট বাজার ব্যবস্থাপনা প্রতিষ্ঠা করা। যারা সৎভাবে ব্যবসা করবে, তাদের সব ধরনের সহযোগিতা দেওয়া হবে। কিন্তু যেসব ব্যবসায়ী সুযোগ নেবে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

আহসানুল ইসলাম জানান, টিসিবির পণ্য বিতরণে মুখ্য ভূমিকা পালন করেন ডিলাররা। তাদের সহযোগিতা না পেলে এই বিশাল কর্মযজ্ঞ পরিচালনা করা সম্ভব হতো না। এ জন্য তাদের প্রতি কৃতজ্ঞতা।

তিনি বলেন, ডিলারদের অবশ্যই জবাবদিহি ও স্বচ্ছতা নিশ্চিত করতে হবে। ডিলারশিপ প্রতিবছর পুনর্নিবন্ধন করার উদ্যোগ নেওয়া হবে। যাদের বিরুদ্ধে অভিযোগ আসবে, প্রমাণিত হলে ডিলারশিপ বাতিল করা হবে বলেও উল্লেখ করেন তিনি।

স্মার্ট কার্ডের বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, আমরা এক কোটি স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম শুরু করেছি। ২০ লাখ কার্ড বিতরণ করা হয়েছে। বাকি কার্ড জুনের মধ্যে বিতরণ সম্পন্ন করা হবে।

তিনি বলেন, আমরা পোশাকশ্রমিকদের জন্য আলাদা কার্ডের ব্যবস্থা করবো। বিশেষ করে যারা কর্মজীবী, তারা যেন বিকালেও নিতে পারেন, সেই ব্যবস্থা সামনে আনবো। আমরা শুরু করেছিলাম ট্রাক দিয়ে। সেখান থেকে দোকানে এসেছি। এরপর এটা যেন ন্যায্যমূল্যের দোকানের মতো হয়, সে ব্যবস্থা নেওয়া হবে।

টিসিবির কার্যক্রম মনিটরিং করার জন্য এ সময় তিনি জনপ্রতিনিধিদের আহ্বান জানান।

অনুষ্ঠানে বক্তব্য দেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ। এ ছাড়া টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল আরিফুল হাসান উপস্থিত ছিলেন।

পরে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর আয়োজিত মোহাম্মদপুর কৃষি মার্কেটে ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভায় যোগ দেন বাণিজ্য প্রতিমন্ত্রী।

সেখানে প্রতিমন্ত্রী জানান, এককভাবে কাউকে বাজার নিয়ন্ত্রণ করতে দেওয়া হবে না। এটা দেখার জন্য আমাদের প্রতিযোগিতা কমিশন আছে। আমাদের যুদ্ধ মজুতদারদের বিরুদ্ধে। যারা অতি মুনাফার লোভে অন্যায়ভাবে পণ্য মজুত করবে, তাদের বিরুদ্ধে সরকার কঠোর হবে। যেসব পণ্যের সংকট দেখিয়ে দাম বাড়ানোর চেষ্টা করবে, প্রয়োজনে সরকার সেগুলো আমদানির অনুমতি দেবে।

চাল ব্যবসায়ীদের প্রতিনিধির অভিযোগের জবাবে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, চাল ব্যবসায়ীরা যেখান থেকে চাল কেনেন, তার পাকা রশিদ সংরক্ষণ করতে হবে। যদি স্বাভাবিক বাজারের তুলনায় সংকট দেখিয়ে বেশি দামে নেয়, তাহলে কর্তৃপক্ষকে জানানোর অনুরোধ করেন তিনি। টাকা থাকলেই পণ্য মজুত করবে, এমন লাইসেন্স বা অধিকার কাউকে দেওয়া হয়নি।

তিনি বলেন, দেশে ব্যবসা করতে হলে নিয়ম মেনে করতে হবে। রমজানে অত্যাবশ্যকীয় পণ্য কোনোভাবেই মজুত করা যাবে না। পবিত্র এ মাসে সাধারণ মানুষের কথা চিন্তা করে দ্রব্যমূল্য স্বাভাবিক রাখার জন্য সব ব্যবসায়ীকে আহ্বান জানান প্রতিমন্ত্রী।

এ সময় মোহাম্মদপুর কৃষি মার্কেট পাইকারি চালের বাজার পরিদর্শন করেন বাণিজ প্রতিমন্ত্রী।

বাসস।

আমাদের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল"প্রাণের শহর বিডি'র জন্য সারাদেশব্যাপী সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহীরা অতিসত্বর যোগাযোগ করুন অথবা সিভি পাঠিয়ে দিন। সিভি পাঠানোর ইমেইল Mintuislam59@gmail.com, আমাদের দৈনিক প্রাণের শহর বিডি অনলাইনে সারাদেশের পাঠকরা নিউজ পাঠাতে পারেন" নিউজ পাঠানোর ইমেইল pranershohorbd@gmail.com এ। আমাদের খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।