http://pranershohorbd.net/wp-content/uploads/2022/09/logo-ps-1.png
ঢাকাFriday , 18 August 2023
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-বিচার
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া বার্তা
  6. কিশোরগঞ্জ
  7. কৃষি বার্তা
  8. খুলনা
  9. খেলাধুলা
  10. খোলা কলাম
  11. গনমাধ্যাম
  12. গাইবান্ধা
  13. গাজীপুর
  14. চট্টগ্রাম
  15. চাকরি
আজকের সর্বশেষ সবখবর

বাংলাদেশ নৌবাহিনীতে চাকরির সুযোগ আবেদন করুন

admin
August 18, 2023 11:48 pm
Link Copied!

দৈনিক প্রাণের শহর বিডি ডেস্ক:

বাংলাদেশ নৌবাহিনীতে চাকরির সুযোগ
বাংলাদেশ নৌবাহিনী ২০২৪-বি অফিসার ক্যাডেট ব্যাচ—জাহাজের ক্যাপ্টেন, এয়ারক্রাফট পাইলট নৌ কমান্ডো ও সাবমেরিনার নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আগ্রহী ও যোগ্য প্রার্থীরা ৭ অক্টোবরের মধ্যে অনলাইনে আবেদন করতে পারবেন।

আবেদনের যোগ্যতা
বয়স: ১ জুলাই ২০২৪ তারিখে সাড়ে ১৬ বছর থেকে ২১ বছর (সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে ১৮ থেকে ২৩ বছর)।
শারীরিক মান (ন্যূনতম) : পুরুষের ক্ষেত্রে উচ্চতা: ১৬২.৫ সেমি (৫’-৪”); ওজন: ৫০ কেজি; বুকের মাপ স্বাভাবিক ৭৬ সেমি (৩০”) এবং সম্প্রসারিত ৮১ সেমি (৩২”)। মহিলাদের ক্ষেত্রে উচ্চতা: ১৫৭.৪৮ সেমি (৫’-২”); ওজন ৪৭ কেজি; বুকের মাপ স্বাভাবিক ৭১ সেমি (২৮) এবং সম্প্রসারিত ৭৬ সেমি (৩০”)। উচ্চতা ও বয়স অনুসারে নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে।

শিক্ষাগত যোগ্যতা
মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক/সমমান পরীক্ষায় (বিজ্ঞান বিভাগে) যেকোনো একটিতে জিপিএ-৫.০০ এবং অন্যটিতে কমপক্ষে জিপিএ-৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান বিষয় অবশ্যই অন্তর্ভুক্ত থাকতে হবে। অথবা ইংরেজি মাধ্যমের প্রার্থীর জন্য ‘ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ন্যূনতম ৩টিতে A গ্রেড, ৩টিতে B গ্রেড থাকতে হবে এবং ‘এ’ লেভেলের জন্য ন্যূনতম ২টি বিষয়ে B গ্রেড পেয়ে উত্তীর্ণ। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান বিষয় অবশ্যই অন্তর্ভুক্ত থাকতে হবে। ২০২৩ সালের এইচএসসি/সমমান পরীক্ষার্থীরা আবেদন করতে পারবেন। অবিবাহিত ও বাংলাদেশি (পুরুষ ও মহিলা) নাগরিক হতে হবে।

মনোনয়ন পদ্ধতি:
প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকারের তারিখ ১৬-১৯ অক্টোবর এবং ২২,২৩, ২৫ অক্টোবর ২০২৩ (পুরুষ প্রার্থী) ২৬ অক্টোবর ২০২৩ (মহিলা প্রার্থী)। পরীক্ষার কেন্দ্র হবে নৌবাহিনী কলেজ ঢাকা, মিরপুর-১৪, ঢাকা প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকারের তারিখ ২২, ২৩, ২৫ অক্টোবর ২০২৩ (পুরুষ প্রার্থী), ২৬ অক্টোবর ২০২৩ (মহিলা প্রার্থী)। পরীক্ষার কেন্দ্র হবে নৌবাহিনী স্কুল ও কলেজ, বন্দর, চট্টগ্রাম এবং নৌবাহিনী স্কুল ও কলেজ, বয়রা, খুলনা।

লিখিত পরীক্ষার তারিখ: ২৭ অক্টোবর ২০২৩। লিখিত পরীক্ষার বিষয়—বুদ্ধিমত্তা, ইংরেজি ও সাধারণ জ্ঞান।

আইএসএসবির পরীক্ষা ও সাক্ষাৎকার: লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা আইএসএসবির পরীক্ষা ও সাক্ষাৎকার আন্তবাহিনী নির্বাচন পর্ষদ (আইএসএসবি), ঢাকা সেনানিবাস, ঢাকায় অনুষ্ঠিত হবে।

চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা: আইএসএসবি পরীক্ষা চলাকালে প্রার্থীদের চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।
চূড়ান্ত মনোনয়ন পর্ষদ: চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় উপযুক্ত প্রার্থীদের নৌ সদরের চূড়ান্ত মনোনয়ন পর্ষদ কার্যক্রম জুন ২০২৪-এর মধ্যে অনুষ্ঠিত হবে।

প্রশিক্ষণ/কমিশন
বাংলাদেশ মিলিটারি একাডেমিতে ১০ সপ্তাহের প্রশিক্ষণসহ বাংলাদেশ নেভাল একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে ১৮ মাস এবং মিডশিপম্যান হিসেবে ১৮ মাসসহ মোট ৩ বছর মেয়াদি আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ শেষে বাংলাদেশ নৌবাহিনীতে ‘সাব লেফটেন্যান্ট’ পদে নিয়মিত কমিশন প্রদান করা হবে। নেভাল একাডেমিতে পেশাগত প্রশিক্ষণের পাশাপাশি এক্সিকিউটিভ শাখার ক্যাডেটদের মেরিটাইম সায়েন্স বিষয়ে বিএসসি (অনার্স) এবং সাপ্লাই শাখার ক্যাডেটদের বিবিএ ডিগ্রি প্রদান করা হবে। ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল শাখার ক্যাডেটদের MIST থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি প্রদান করা হবে।

বেতন ও ভাতা: সরকার নির্ধারিত অন্যান্য সুবিধাসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী অফিসার ক্যাডেটরা বেতন ও ভাতা পাবেন।

অন্যান্য বিশেষত্ব
ক্যারিয়ার: সি (আধুনিক যুদ্ধজাহাজ ও সাবমেরিন), এয়ার (নেভাল অ্যাভিয়েশন) এবং ল্যান্ড (নেভাল স্পেশাল ফোর্স/নৌ কমান্ডো)—এ তিনটি মাধ্যমেই চাকরির সুযোগ।

বিদেশে প্রশিক্ষণ: প্রশিক্ষণের বিভিন্ন পর্যায়ে এবং কমিশন প্রাপ্তির পর মেধাবী ক্যাডেট এবং অফিসারদের প্রশিক্ষণের জন্য বিদেশ গমনের সুযোগ।

উচ্চতর প্রশিক্ষণ সুবিধা: দেশে-বিদেশে সরকারি খরচে বিভিন্ন ক্যাটাগরিতে উচ্চতর প্রশিক্ষণের (এমএসসি, এমবিএ, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, এমএস ইত্যাদি) সুযোগ।
জাতিসংঘ মিশন: জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বিদেশ ভ্রমণ ও আর্থিক সচ্ছলতা অর্জনের সুযোগ।

বাসস্থান: নিরাপদ ও মনোরম পরিবেশে মানসম্পন্ন সুসজ্জিত বাসস্থান প্রাপ্তির সুযোগ।

চিকিৎসা: সামরিক হাসপাতালগুলোতে উন্নতমানের চিকিৎসা সুবিধা ও দুরারোগ্য ব্যাধিতে উন্নত চিকিৎসার প্রয়োজন হলে বিধি মোতাবেক নগদ অর্থ প্রদানসহ বিদেশে পাঠানোর ব্যবস্থা।

অনলাইন আবেদন
আবেদনকারী প্রার্থীরা ওয়েবসাইটে প্রবেশ করে আবেদন করতে পারবেন।

সূত্র: বিজ্ঞপ্তি

আমাদের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল"প্রাণের শহর বিডি'র জন্য সারাদেশব্যাপী সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহীরা অতিসত্বর যোগাযোগ করুন অথবা সিভি পাঠিয়ে দিন। সিভি পাঠানোর ইমেইল Mintuislam59@gmail.com, আমাদের দৈনিক প্রাণের শহর বিডি অনলাইনে সারাদেশের পাঠকরা নিউজ পাঠাতে পারেন" নিউজ পাঠানোর ইমেইল pranershohorbd@gmail.com এ। আমাদের খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।