http://pranershohorbd.net/wp-content/uploads/2022/09/logo-ps-1.png
ঢাকাSunday , 18 February 2024
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-বিচার
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া বার্তা
  6. কিশোরগঞ্জ
  7. কৃষি বার্তা
  8. খুলনা
  9. খেলাধুলা
  10. খোলা কলাম
  11. গনমাধ্যাম
  12. গাইবান্ধা
  13. গাজীপুর
  14. চট্টগ্রাম
  15. চাকরি
আজকের সর্বশেষ সবখবর

প্রশিক্ষনের মাধ্যমে দক্ষ উদ্যোক্তা গড়ে তুলছেন “রেশমা কৃষি উদ্যোগ”

admin
February 18, 2024 11:16 pm
Link Copied!

স্টাফ রিপোর্টার:

প্রশিক্ষনের মাধ্যমে দেশের বেকার সমস্যা দুর করতে চায় জাতীয় যুব পুরস্কার প্রাপ্ত শ্রেষ্ঠ জয়ীতা সুরাইয়া ফারহানা রেশমার প্রতিষ্ঠিত “রেশমা কৃষি উদ্যোগ”। এরই মধ্যে সে দেশের বিভিন্ন জেলার নতুন উদ্যোক্তাদের প্রশিক্ষন প্রদান করেছেন। দিয়েছেন হাতে কলমে শিক্ষা। যাতে করে শিক্ষিত হয়ে চাকুরীর পিছনে সময় নস্ট না করে সবাই নিজেই কিছু করতে পারে। এরই প্রেক্ষিতে ১৭ ফেব্রæয়ারী শনিবার বেলা ১০ টা থেকে বিকাল ৩ টা পর্যন্ত ২ দিনের এই কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। উক্ত কর্মশালায় সারাদেশের বিভিন্ন জেলার মহিলা সহ প্রায় ৩৫ জন উদ্যোক্তা অংশগ্রহন করেন।

প্রশিক্ষন কাজে সুরাইয়া ফারহানা রেশমাকে সার্বক্ষনিক সহযোগিতা করছেন বগুড়া সদর উপজেলার উপ সহকারী কৃষি কর্মকর্তা মো. আব্দুর রহিম।
সরেজমিনে শেরপুর উপজেলার বোংগা গ্রামের রেশমা কৃষি উদ্যোগে গিয়ে জানা যায়, “রেশমা কৃষি উদ্যোগ” এর আয়োজনে ২৫ তম প্রশিক্ষন ব্যাচের মাধ্যমে দেশের ৬৪ টি জেলার ৬৮০ জন উদ্যোক্তাদের প্রশিক্ষন প্রদান করেছেন। প্রশিক্ষন গ্রহন করে নওগা জেলার জোবায়ের হোসেন, ব্রা²নবাড়িয়া জেলার নবীনগর উপজেলার মো. পারভেজ, সুনামগঞ্জের বিসম্ভর উপজেলার আব্দুল আওয়াল সহ অনেকেই এখন সফল উদ্যোক্তা হিসেবে পরিচিতি লাভ করেছেন। অনলাইনের মাধ্যমে প্রশিক্ষনের কথা জানতে পেরে যশোর জেলার শারশা উপজেলার সাইফুজ্জামান বাবু, বরিশাল জেলার মুলাদি উপজেলার ফজলুর রহমান ও ময়মনসিংহ জেলার ত্রিশাল উপজেলার নার্গিস আক্তার ও সমেলা বেগম সহ প্রায় ৩৫ জন ভার্মি কম্পোস্ট ও ট্রাইকো কম্পোস্টের উপর রেশমা কৃষি উদ্যোগে ট্রেনিং গ্রহন করতে এসেছেন। তাদেরকে হাতে কলমে প্রশিক্ষন দিচ্ছেন সফল উদ্যোক্তা সুরাইয়া ফারহানা রেশমা।
তারা বলেন, আমরা অনলাইনে মাধ্যমে রেশমা আপার খামারের কথা জানতে পেরে তার সাথে যোগাযোগ করে এখানে প্রশিক্ষন নিতে এসেছি। আমাদের ছোট ছোট কৃষি খামার, মৎস খামার রয়েছে। প্রশিক্ষন গ্রহন করে গরুর মলকে কাজে লাগিয়ে জৈব সার উৎপাদন করলে আমাদের এলাকার কৃষক এবং নিজেরা উপকৃত হবো বলে আশা করি।

এ ব্যাপারে “রেশমা কৃষি উদ্যোগ” এর প্রতিষ্ঠাতা জয়ীতা সুরাইয়া ফারহানা রেশমা বলেন, আমার তেমন লেখাপড়া নেই। আমার অদম্য ইচ্ছাতেই এই খামার গড়ে তুলেছি। এতে আমার মা আমাকে সব সময় সাপোর্ট দিয়েছেন। বেকারত্ব কি সেটা আমি জানি? তাই প্রশিক্ষনের মাধ্যমে সারাদেশের বেকার সমস্যা দূর করার চেষ্টা চালিয়ে যাচ্ছি। এতে সরকারের সহযোগিতা পেলে আরো বড় পরিসরে প্রশিক্ষনের আয়োজন করতে পারব বলে আশা রাখি।

আমাদের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল"প্রাণের শহর বিডি'র জন্য সারাদেশব্যাপী সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহীরা অতিসত্বর যোগাযোগ করুন অথবা সিভি পাঠিয়ে দিন। সিভি পাঠানোর ইমেইল Mintuislam59@gmail.com, আমাদের দৈনিক প্রাণের শহর বিডি অনলাইনে সারাদেশের পাঠকরা নিউজ পাঠাতে পারেন" নিউজ পাঠানোর ইমেইল pranershohorbd@gmail.com এ। আমাদের খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।