http://pranershohorbd.net/wp-content/uploads/2022/09/logo-ps-1.png
ঢাকাSaturday , 12 August 2023
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-বিচার
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া বার্তা
  6. কিশোরগঞ্জ
  7. কৃষি বার্তা
  8. খুলনা
  9. খেলাধুলা
  10. খোলা কলাম
  11. গনমাধ্যাম
  12. গাইবান্ধা
  13. গাজীপুর
  14. চট্টগ্রাম
  15. চাকরি
আজকের সর্বশেষ সবখবর

ভারতীয় পরমাণুবিজ্ঞানী বিকাশ সিংহ আর নেই, চলে গেছেন না ফেরার দেশে

admin
August 12, 2023 3:02 am
Link Copied!

দৈনিক প্রাণের শহর বিডি ডেস্ক:

ভারতীয় পরমাণুবিজ্ঞানী বিকাশ সিংহ মারা গেছেন। তার বয়স হয়েছিল ৭৮ বছর। দেশটির তৃতীয় সর্বোচ্চ সম্মাননা ‘পদ্মভূষণ’জয়ী এ বিজ্ঞানীর পরিবার জানিয়েছে, বার্ধক্যজনিত কারণে তার মৃত্যু হয়েছে। এর আগে ১৪ দিন চিকিৎসাধীন ছিলেন তিনি।

শুক্রবার (১১ আগস্ট) সকাল ৯টার দিকে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে মারা যান বিকাশ সিংহ। তিনি মুর্শিদাবাদের কান্দি রাজপরিবারের সন্তান ছিলেন। তার বাবা বিমলচন্দ্র সিংহ এবং দাদা অতীশ সিংহ ছিলেন পশ্চিমবঙ্গ সরকারের মন্ত্রী।

এদিকে মৃত্যুর পর দুপুরে বিকাশ সিংহের দেহ মিন্টো পার্কের বাড়িতে নেয়া হয় বলে জানান তার সন্তানরা। আর বিকেলে শেষকৃত্য অনুষ্ঠিত হয়।

ভারতীয় এই বিজ্ঞানীর জন্ম ১৯৪৫ সালে। প্রেসিডেন্সি কলেজ থেকে স্নাতক ডিগ্রি নিয়ে উচ্চতর পড়াশোনার জন্য ব্রিটেনের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে যান। দেশে ফিরে যোগ দেন ‘ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টারে’ (বার্ক)। কলকাতায় বার্ককে বিশ্বমানের গবেষণা প্রতিষ্ঠানে পরিণত করার জন্য অগ্রণী ভূমিকা পালন করেন তিনি।

বিশেষ কাজের পুরস্কার হিসেবে জীবনে অনেক সম্মাননা পেয়েছেন বিকাশ সিংহ। ২০০১ সালে বিজ্ঞানী রাজা রমন্নার নামাঙ্কিত পুরস্কার থেকে শুরু করে ইউক্রেনের ন্যাশনাল অ্যাকডেমি অব সায়েন্সের দেয়া সাম্মানিক ডক্টরেট, জার্মানির আম্বোল্ট রিসার্চ অ্যাওয়ার্ডসহ আরও অনেক পুরস্কার পেয়েছেন তিনি।

 

২০০১ সালে ভারত সরকার তাকে ‘পদ্মশ্রী’ এবং ২০১০ সালে ‘পদ্মভূষণ’ সম্মান প্রদান করে। এ ছাড়া ২০২২ সালে তিনি বঙ্গবিভূষণ হন। সেই বছরেই রবীন্দ্র স্মৃতি পুরস্কারও পান তিনি।

আমাদের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল"প্রাণের শহর বিডি'র জন্য সারাদেশব্যাপী সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহীরা অতিসত্বর যোগাযোগ করুন অথবা সিভি পাঠিয়ে দিন। সিভি পাঠানোর ইমেইল Mintuislam59@gmail.com, আমাদের দৈনিক প্রাণের শহর বিডি অনলাইনে সারাদেশের পাঠকরা নিউজ পাঠাতে পারেন" নিউজ পাঠানোর ইমেইল pranershohorbd@gmail.com এ। আমাদের খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।