http://pranershohorbd.net/wp-content/uploads/2022/09/logo-ps-1.png
ঢাকাMonday , 27 February 2023
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-বিচার
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া বার্তা
  6. কিশোরগঞ্জ
  7. কৃষি বার্তা
  8. খুলনা
  9. খেলাধুলা
  10. খোলা কলাম
  11. গনমাধ্যাম
  12. গাইবান্ধা
  13. গাজীপুর
  14. চট্টগ্রাম
  15. চাকরি
আজকের সর্বশেষ সবখবর

বিরামপুরে বৈরী আবহাওয়ার কারণে ঝরে পড়ছে ফলের মুকুল

admin
February 27, 2023 1:10 pm
Link Copied!

এমডি রেজওয়ান আলী দিনাজপুর জেলা প্রতিনিধি-

দিনাজপুর বিরামপুরে বৈরী আবহাওয়ার কারণে ফলের মুকুল অনায়াসেই ঝরে পড়ছে বলে ফলচাষীদের অভিযোগ উঠেছে।

আজ (২৭ শে ফেব্রুয়ারি-২০২৩) সারাদেশে বৈরী আবহাওয়া বইছে ঠান্ডা গরম সমন্বয়ে অতিবাহিত হচ্ছে দিন ও রাত। ফলে বিভিন্ন ফলের মুকুল আসছে বৈরী আবহাওয়ার কারণে উক্ত মুকুল গুলি অঝরে ঝরে পড়ছে ফলে ফলের উৎপাদন অনেকাংশে হ্রাস পাবে বলে মন্তব্য করেছেন অনেক ফল চাষিরা।

এ বিষয়ে ফলচাষী গণের নিকট হতে জানা যায় তারা বলেন বর্তমানে বৈরী আবহাওয়া গরম অসময়ে বাতাস ও কখনো ঠান্ডা এমন আবহাওয়ায় কারণে ফলের মুকুল অনায়াসে ঝরে পড়ছে।

এটি সম্পূর্ণ প্রাকৃতিক কারণেই এমন হচ্ছে বলে তারা মন্তব্য করেন। উপজেলার অন্তর্গত বিরামপুর পৌরসভা সহ সাতটি ইউনিয়ন পরিষদ রয়েছে জনবহুল একটি এলাকা প্রত্যেক পাড়া মহল্লায় মৌজায় বেশ ফলের বাগানো রয়েছে। এই উপজেলা শহরে বিশেষ করে আমের বাগান বেশ মোটামুটি রয়েছে। এ সময় অন্যান্য ফলের সহিত আমের মুকুল পর্যাপ্ত পরিমাণে গাছের মধ্যে দেখা যায়।
কিন্তু বৈরী আবহাওয়ার কারণে অল্প বাতাসেই এবং সময় অসময়ে গাছ থেকে অঝরে পড়ে যাচ্ছে আমের মুকুল।

এ বিষয়ে ফলের বাগান মালিকগণ জানান এ পর্যন্ত উপজেলা কৃষি বিভাগ আমাদেরকে কোন প্রকার পরামর্শ প্রদান করেননি বলে অভিযোগ করেন। কিন্তু স্থানীয় প্রশাসন ফলের মুকুল ঝরে পড়া রোধে তেমন কোন জোরালো ব্যবস্থা গ্রহণ করেননি। যদি তারা তেমন কোন জোরালো পদক্ষেপ গ্রহণ করতেন কিছুটা হলেও ফলের মুকুল ঝরা রোধ করা সম্ভব ফলচাষীদের। এ বিষয়ে উপজেলা কৃষি বিভাগ তেমন কোন পদক্ষেপ গ্রহণ করেননি বলে জানা যায়। উক্ত সমস্যাটি দূরীকরণে দ্রুত উপজেলা কৃষি বিভাগের যাবতীয় ব্যবস্থা গ্রহণ করার জোর দাবি জানিয়েছেন এলাকার ফল চাষিরা।

আমাদের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল"প্রাণের শহর বিডি'র জন্য সারাদেশব্যাপী সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহীরা অতিসত্বর যোগাযোগ করুন অথবা সিভি পাঠিয়ে দিন। সিভি পাঠানোর ইমেইল Mintuislam59@gmail.com, আমাদের দৈনিক প্রাণের শহর বিডি অনলাইনে সারাদেশের পাঠকরা নিউজ পাঠাতে পারেন" নিউজ পাঠানোর ইমেইল pranershohorbd@gmail.com এ। আমাদের খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।