https://pranershohorbd.net/wp-content/uploads/2022/09/logo-ps-1.png
ঢাকাWednesday , 7 February 2024
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-বিচার
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া বার্তা
  6. কিশোরগঞ্জ
  7. কৃষি বার্তা
  8. খুলনা
  9. খেলাধুলা
  10. খোলা কলাম
  11. গনমাধ্যাম
  12. গাইবান্ধা
  13. গাজীপুর
  14. চট্টগ্রাম
  15. চাকরি
আজকের সর্বশেষ সবখবর

বিশ্বমানের নার্স তৈরিতে কাজ করছে সরকার: স্বাস্থ্যমন্ত্রী

admin
February 7, 2024 11:02 pm
Link Copied!

দৈনিক প্রাণের শহর বিডি ডেস্ক:

সরকার দেশের নার্সিং সেক্টরকে বিশ্বমানের করতে কাজ করছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। তবে এর জন্য কানাডাসহ বিভিন্ন উন্নয়ন সহযোগীদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

বুধবার (৭ ফেব্রুয়ারি) দুপুরে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে স্বাস্থ্যমন্ত্রীর দফতরে বাংলাদেশে নিযুক্ত কানাডিয়ান হাই কমিশনার এইচ.ই. লিলি নিকোলাসের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, কানাডা সরকার বাংলাদেশে যে উন্নতমানের টিচার্স ট্রেনিং সেন্টার করার উদ্যোগ নিয়েছে তা প্রশংসনীয়। এছাড়া চাহিদা বাড়ায়, সরকারের পক্ষ থেকে নার্সিং পেশাকে যুগোপযোগী করতে বেশ কিছু পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। সবার সহযোগিতায় বাংলাদেশের নার্সিং সেক্টরকে আন্তর্জাতিক মানের করা হবে বলে জানান তিনি।

সাক্ষাৎকালে কানাডিয়ান হাই কমিশনার তার দেশের সরকারের পক্ষ থেকে বাংলাদেশে আন্তর্জাতিক ও উচ্চতর মানের নার্স টিচার্স ট্রেনিং সেন্টার স্থাপন করাসহ স্বাস্থ্যখাত সংক্রান্ত নানা বিষয়ে আলোচনা করেন।

হাই কমিশনার জানান, কানাডায় বয়স্ক মানুষের সংখ্যা দিন দিন বাড়ছে। তাদের ভালো চিকিৎসা ও সেবার জন্য দক্ষ নার্স, চিকিৎসক ও টেকনোলজিস্ট প্রয়োজন। কানাডিয়ান হাই কমিশনার ভবিষ্যতে বাংলাদেশ থেকে প্রয়োজনীয় সংখ্যক নার্স ও স্বাস্থ্যকর্মী নেয়ার বিষয়ে আগ্রহের কথা জানান।

এ প্রেক্ষিতে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বাংলাদেশে পর্যাপ্ত সংখ্যক দক্ষ নার্স, চিকিৎসক রয়েছে বলে কানাডিয়ান হাই কমিশনারকে আশ্বস্ত করেন।

স্বাস্থ্যমন্ত্রী হাই কমিশনারকে বলেন, ‘বাংলাদেশে এই মুহূর্তে ৯৫ হাজার শিক্ষিত নার্স আছে যারা বিশ্বের যেকোনো দেশের স্বাস্থ্যসেবায় ভূমিকা রাখতে পারবে। তবে, তাদেরকে আরও বেশি দক্ষ ও বিশ্বমানের করতে সঠিকভাবে প্রশিক্ষিত করতে হবে। এ জন্য দক্ষ প্রশিক্ষকও দরকার হবে আমাদের। এক্ষেত্রে কানাডা সরকার বাংলাদেশে যে উন্নতমানের টিচার্স ট্রেনিং সেন্টার করার উদ্যোগ গ্রহণ করেছে তা প্রশংসনীয়।’

আলোচনায় কানাডিয়ান হাই কমিশনার বাল্যবিয়ে প্রতিরোধ ও গ্রামের মেয়েদের স্যানিটারি ন্যাপকিন সহজলভ্য করার বিষয়ে কথা বলেন।

এ সময় কানাডিয়ান হাই কমিশনের হেড অব কো অপারেশন অ্যান্ড কাউন্সিলর মিস্টার জো গুডিংস এবং ভারপ্রাপ্ত রাজনৈতিক কাউন্সিলর মিসেস সিইওভান কের কানাডা হাই কমিশনারের সঙ্গে উপস্থিত ছিলেন। স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলম এবং স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব আজিজুর রহমান উপস্থিত ছিলেন।
বাসস।

আমাদের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল"প্রাণের শহর বিডি'র জন্য সারাদেশব্যাপী সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহীরা অতিসত্বর যোগাযোগ করুন অথবা সিভি পাঠিয়ে দিন। সিভি পাঠানোর ইমেইল Mintuislam59@gmail.com, আমাদের দৈনিক প্রাণের শহর বিডি অনলাইনে সারাদেশের পাঠকরা নিউজ পাঠাতে পারেন" নিউজ পাঠানোর ইমেইল pranershohorbd@gmail.com এ। আমাদের খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।