http://pranershohorbd.net/wp-content/uploads/2022/09/logo-ps-1.png
ঢাকাWednesday , 28 December 2022
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-বিচার
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া বার্তা
  6. কিশোরগঞ্জ
  7. কৃষি বার্তা
  8. খুলনা
  9. খেলাধুলা
  10. খোলা কলাম
  11. গনমাধ্যাম
  12. গাইবান্ধা
  13. গাজীপুর
  14. চট্টগ্রাম
  15. চাকরি
আজকের সর্বশেষ সবখবর

ভুল চিকিৎসা বগুড়ায়; শিশু রকিবের মৃত্যু ঢাকার হাসপাতালে

admin
December 28, 2022 10:31 pm
Link Copied!

এম,এ রাশেদ,স্টাফ রিপোর্টারঃ

বগুড়ার গাবতলী উপজেলার আফরুজা-আলম দম্পতির দুই বছরের শিশু রাকিব আজ সন্ধ্যা ৬টায় মৃত্যুবরণ করেছে। সে ঢাকা মহাখালী জাতীয় ক্যান্সার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ছিল। উল্লেখ্য গত ৭ মাস আগে বগুড়া মর্ডান ক্লিনিক এ ভুল অপারেশন এর ফলে অন্ডকোষ কর্তনের কারনে তার শরীরে ক্যান্সারের সংক্রমন ঘটেছিল।

এর আগে, বগুড়ায় দুই বছরের ছেলে শিশুর হার্নিয়ার অপারেশনের সময় একটি অণ্ডকোষ কেটে ফেলার অভিযোগ উঠেছিল মডার্ণ ক্লিনিক এন্ড ডায়াগনোস্টিক সেন্টারের চিকিৎসকদের বিরুদ্ধে। এ ঘটনায় সদর থানায় লিখিত অভিযোগ করেছিলেন ওই শিশুর মা আফরুজা বেগম আপু। তিনি বগুড়ার গাবতলী উপজেলার মহিষাবান দেবত্তরপাড়া গ্রামের বাসিন্দা। তার স্বামীর নাম নুর আলম।

অভিযুক্তরা হলেন- এনামুল হক রানা, মুনছুর রহমান, আমিনুর রহমান ও ফারুক। অভিযোগে উল্লেখ করা হয়েছে এ চারজনই চিকিৎসক। তাদের মধ্যে এনামুল হক গাবতলী উপজেলার গোলাবাড়ি মধ্যপাড়া গ্রামের বাসিন্দা। তার মাধ্যমেই মডার্ণ ক্লিনিক এন্ড ডায়াগনোস্টিক সেন্টারের ছেলেকে নিয়ে যান আফরুজা।

অভিযোগ সূত্রে জানা গেছে, প্রায় সাত মাস আগে অসুস্থ হয়ে পড়ে শিশু রাকিব। তখন তাকে গাবতলীর গোলাবাড়ি বাজারের ডা. এনামুলের কাছে নেয়া হয়। ওই সময় এনামুল বলেন রাকিব গুরুতর অসুস্থ। সে আশঙ্কাজনক অবস্থায় রয়েছে। তাকে সুস্থ করতে হলে বগুড়া সদরের সূত্রাপুরের শেরপুর সড়কের পিটিআই মোড়ের মডার্ণ ক্লিনিক এন্ড ডায়াগনোস্টিক সেন্টারের ভর্তি করাতে হবে।

এনামুলের কথা অনুযায়ী গত ৮ মে সন্ধ্যায় রাকিবকে ওই ক্লিনিকে নিয়ে যান আফরুজা। সেখানে আফরুজার কাছ থেকে ১৫ হাজার টাকা নেয় ক্লিনিক কতৃপক্ষ। এরপরই চিকিৎসকরা বলেন রাকিবের হার্নিয়ার সমস্যা রয়েছে জরুরী ভিত্তিতে তার অপারেশন করতে হবে। এসময় অপারেশনের সম্মতিপত্রে রাকিবের মা-বাবার স্বাক্ষর নেন ফারুক। চিকিৎসকরা ওই রাতেই রাকিবকে অপারেশন রুমে নিয়ে যান।

অভিযোগে আরও বলা হয়েছে, অপারেশন শেষে ফিরে এসে চিকিৎসকরা বলেন, রাকিবকে বাঁচাতে তার একটি অণ্ডকোষ কেটে ফেলা হয়েছে। সেই অণ্ডোকোষ পরীক্ষার জন্য পরীক্ষার জন্য ঢাকাতে পাঠাতে হবে। এ কারণে রাকিবের মায়ের কাছ থেকে ১ হাজার টাকা নেন ক্লিনিক কতৃপক্ষ।

এ ঘটনার পর গত ১২ মে পর্যন্ত রাকিবকে ওখানে ভর্তি রাখা হয়। পরে বিভিন্ন ওষুধ দিয়ে তাকে রিলিজ দেওয়া হয়। পরে অনেকবার এনামুলের হকের সঙ্গে যোগাযোগ করেও রাকিবের কোনো মেডিকেল রিপোর্ট পাননি তার মা। এক পর্যায়ে এনামুল বিষয়টি ধামাচাপা দিতে রাকিবের মাকে ১০ হাজার টাকা দিতে চান।

রাকিবের হার্নিয়ার অপারেশনে সার্জনের দায়িত্বে ছিলেন মুনছুর রহমান। সহকারী সার্জন ছিলেন এনামুল হক ও অপারেশন সহকারী হিসেবে দায়িত্ব পালন করেন আমিনুল হক। অভিযোগে উল্লেখ থাকা এই বিষয়ের সত্যতা স্বীকার করেন এনামুল হক।

অভিযুক্ত এনামুল হক আরও বলেন, ‘আমি একজন ডিপ্লোমা চিকিৎসক। গোলাবাড়ী বাজারে আমার চেম্বার রয়েছে। রাকিবের স্বজনরা গুরুতর আহত অবস্থায় তাকে আমার কাছে নিয়ে আসে। পরে তাকে ক্লিনিকে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসক বলেন রাকিবের একটি অণ্ডকোষ কেটে ফেলতে হবে। এসময় রাকিবের মা-বাবা সম্মতি জানিয়ে স্বাক্ষর করেন। কিন্তু এখন এসে তারা ভিন্ন কথা বলছেন।’

অভিযুক্ত ডা. মনসুর রহমান বলেন, ‘ আসলে ভুল অপারেশন নয়। এর এটি হার্নিয়া অপারেশন ছিল না। শিশু রাকিবেরেোগ ছিল আনডিসেন্ডেন্ট বেস্ট বলে। রাকিবের পরিবার খুবই গরীব অপারেশন করে আমি মাত্র পনের‘শ টাকা নিয়েছি। কিন্তু তারা অপারেশন করার পর টাকার অভাবে রাকিবকে ক্লিনিকে নিয়ে আসতে পারেনি। আমরা জানতে পেরেছি জন্ম থেকেই রাকিব ক্যান্সারে আক্রান্ত ছিল।’

রাকিবের মা আফরুজা বলেন, ‘অন্যর বাড়িতে কাজ করে সংসার চালাই। আমার স্বামী দিনমজুর। তিনি ঢাকায় থাকেন। তিনিও কাজ করতে পারেন না নিজের অসুস্থতার কারণে। আমার ছেলে কষ্টে ছটফট করছে। টাকার অভাবে তার চিকিৎসা হচ্ছে না। অবশেষে রোববার চিকিৎসকদের বিরুদ্ধে থানায় অভিযোগ করেছি।’

এদিকে ধীরে ধীরে রাকিবের অবস্থার আরও অবনতি হতে থাকে। অন্য চিকিৎসকরা রাকিবের মাকে বলেন যে তার ছেলের শারীরিক অবস্থা ভালো নয়। অপারেশন করা চিকিৎসকদের ভুলে রাকিব দিন দিন মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছে।

পরবর্তীতে গত ১১ নভেম্বর বগুড়ার টিএমএসএস মেডিকেল কলেজ এন্ড রাফাতুল্লাহ কমিউনিটি হসপিটালে রাকিবের মেডিকেল পরীক্ষা করে জানা যায়, সে ভুল চিকিৎসার কারণে ক্যান্সারে আক্রান্ত হয়েছে। পরে শিশুটিকে ঢাকার মহাখালী জাতীয় ক্যান্সার হাসপাতালে ভর্তি করানো হয়। এবং মঙ্গলবার (২৭ ডিসেম্বর) সন্ধ্যায় ওই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শিশু রাকিব মারা যায়।

আমাদের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল"প্রাণের শহর বিডি'র জন্য সারাদেশব্যাপী সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহীরা অতিসত্বর যোগাযোগ করুন অথবা সিভি পাঠিয়ে দিন। সিভি পাঠানোর ইমেইল Mintuislam59@gmail.com, আমাদের দৈনিক প্রাণের শহর বিডি অনলাইনে সারাদেশের পাঠকরা নিউজ পাঠাতে পারেন" নিউজ পাঠানোর ইমেইল pranershohorbd@gmail.com এ। আমাদের খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।