https://pranershohorbd.net/wp-content/uploads/2022/09/logo-ps-1.png
ঢাকাSunday , 11 June 2023
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-বিচার
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া বার্তা
  6. কিশোরগঞ্জ
  7. কৃষি বার্তা
  8. খুলনা
  9. খেলাধুলা
  10. খোলা কলাম
  11. গনমাধ্যাম
  12. গাইবান্ধা
  13. গাজীপুর
  14. চট্টগ্রাম
  15. চাকরি
আজকের সর্বশেষ সবখবর

বগুড়ার কাহালুর আব্দুল হান্নানের ধ্যান জ্ঞান সংস্কৃতি ও থিয়েটার চর্চা

admin
June 11, 2023 10:55 pm
Link Copied!

এম,এ রাশেদ,স্টাফ রিপোর্টারঃ

শিশুকাল থেকে নাট্যচর্চা ও পরবর্তীতে একজন ভালো নাট্য সংগঠক বগুড়া জেলার কাহালু পৌর সদরের আব্দুল হান্নান। সংস্কৃতি ও থিয়েটার চর্চায় মূলত তাঁর ধ্যান-জ্ঞান হওয়ায় তিনি থিয়েটার হান্নান নামেই সবার কাছে বেশী পরিচিত।

আব্দুল হান্নান কাহালু বাজারের মৃত নমির উদ্দীনের ছেলে। তাঁর জন্ম ১৯৫৭ সালের ৭ আগস্ট। ১৯৬৮ সালে যখন ৪র্থ শ্রেণির ছাত্র তখন থেকেই তিনি নাট্যচর্চা শুরু করেন। বড় ভাইদের মুক্তিযুদ্ধে অংশগ্রহন ও রাজনৈতিক কর্মকান্ডে জড়িত থাকার সুবাদে আব্দুল হান্নান পারিবারিকভাবেই রাজনীত ও সংস্কৃতির প্রতি আগ্রহী হয়ে উঠেন। তিনি ছোটবেলা থেকেই নিজেকে সফল সংস্কৃতি ও নাট্যকর্মী হিসেবে গড়ে তুলবার স্বপ্ন দেখেন।

মুক্তিযুদ্ধত্তোর বাংলাদেশ নবনাট্য আন্দোলনের সাথে নিজেকে সম্পৃক্ত করে আব্দুল হান্নান হয়ে উঠেন একজন ভালো সংস্কৃতি ও নাট্যকর্মী। অভিনয়ের মাধ্যমে ধীরে ধীরে গ্রাম থেকে শহরে অসংখ্য সংস্কৃতি ও নাট্যকর্মীদের সাথে তিনি যোগসূত্র গড়ে তোলেন। ১৯৮৩ সালের ২৩ মে কাহালু থিয়েটার প্রতিষ্ঠিত। কাহালু থিয়েটারের প্রতিষ্ঠাতাদের মধ্যে তিনি ছিলেন অন্যতম একজন।

কাহালু থিয়েটার প্রতিষ্ঠার পর গ্রাম থিয়েটারের সাথে যুক্ত হয়ে প্রায় ৪০ ধরে অবিরাম গতিতে থিয়েটার চর্চা করছেন। ভালো ভালো পথনাটক ও মঞ্চনাটক প্রদর্শনের মাধ্যমে তিনি কাহালু থিয়েটারের পরিচিতি দেশের বিভিন্ন অঞ্চলসহ ওপার বাংলায় পর্যন্ত ছড়িয়ে দিয়েছেন। গ্রামীণ মেলা পত্তন, বগুড়া থিয়েটার ও বাংলাদেশ গ্রাম থিয়েটারের আয়োজনে বৈশাখী মেলা পত্তনে তিনি সক্রিয় ভুমিকা রাখেন। নিজ এলকায় জ্যৈষ্ঠ মেলা, পৌষ মেলা, আচার্য্য ড. সেলিম আল দীন লোক মেলা পত্তন করাসহ এই জনপদের মানুষকে সংস্কৃতির সাথে সম্পৃক্ত করতে তিনি নিরলসভাবে কাজ করেছে।

বাংলাদেশ গ্রাম থিয়েটার একজন তৃণমূলের কর্মী হিসেবে গ্রাম থিয়েটার আন্দোলন সারা বাংলায় ছড়িয়ে দিতে গ্রাম থেকে গ্রাম শহর থেকে শহর ঘুরে গ্রাম থিয়েটার গঠনে তাঁর ভুমিকা এখন পর্যন্ত চলমান রয়েছে। তিনি পর্যায়ক্রমে কাহালু থিয়েটারের সভাপতি থেকে গ্রাম থিয়েটারের আঞ্চলিক সমন্বয়কারী, রাজশাহী বিভাগীয় সমন্বয়কারী, বাংলাদেশ গ্রাম থিয়েটারের কার্যনির্বাহী সদস্য হয়েছেন। বর্তমান তিনি কাহালু থিয়েটারের সভাপতি, বাংলাদেশ গ্রাম থিয়েটারের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

১৯৮৫ সাল থেকে বাংলাদেশ গ্রæপ থিয়েটার ফেডারেশনের সাথে যুক্ত হয়ে বর্তমানে তিনি গ্রæপ থিয়েটার ফেডারেশন রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করছেন। কাহালু থিয়েটারের পূণ্যভুমি থেকে তিনি তৈরী করেছেন অনেক গুণী শিল্পী ও অভিনেতা। অনেকে আবার এই জনপদে রাজনৈতিক সংগঠনের নেতৃত্বে দিচ্ছেন। এলাকার লোকশিল্পী ও বাউল শিল্পীদের সাথে নিবিড় সম্পর্ক রেখে তাদের সুখ-দুঃখের সাথে হয়েছেন আব্দুল হান্নান। করোনা মহামারীসহ প্রাকৃতিক দুর্যোগে তিনি অসহায় শিল্পীদের সঙ্গী হয়ে তাদের সাহস যুগিয়েছেন এবং জীবন-জীবিকার বিষয়ে সোচ্চার ছিলেন।

বগুড়া জেলা সম্মিলিত সাংস্কৃতি জোট গঠনে তাঁর গুরুত্বপূর্ণ ভুমিকা ছিলো এবং এখন পর্যন্ত সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাথে সম্পৃক্ত রয়েছেন। এপর্যন্ত তিনি আপট্রেন, ইতিহাস কাঁদে, চাষির ছেলে, এ পৃথিবী টাকার গোলাম, অনুসন্ধান, মা-মাটি-মানুষ, শাস্তি, বাসনসহ ১৮ টি নাটকে অভিনয় করেছেন। তিনি নির্দেশনা দিয়েছেন ১২ টি মঞ্চনাটক ও ২৪টি পথনাটকের। তিনি টেলিভিশন নাটকের মধ্যে শাস্তি ও সোনাভান নাটকে অভিনয় করেছেন। সংস্কৃতি ও নাট্যচর্চায় তিনি পেয়েছেন অনেক মানুষের ভালোবাসা ও সম্মান। পেয়েছেন সালেক উদ্দিন স্মৃতি প্রদক, তুলসী লাহিরী নাট্য পদক, পানুপাল নাট্য পদকসহ বেশ কিছু সম্মাননা।

আব্দুল হান্নান জানান, পরিবার-পরিজন ও সংসার সচল রাখতে আমি সমবায় সমিতির সাথে যুক্ত থেকে মাছ চাষ করি। আমি যেন আমৃত্যু বাঙালি সংস্কৃতি লালন ও পালনের সাথে যুক্ত থেকে এ পৃথিবী ছেড়ে চলে যাই এই প্রত্যাশা আমার।

আমাদের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল"প্রাণের শহর বিডি'র জন্য সারাদেশব্যাপী সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহীরা অতিসত্বর যোগাযোগ করুন অথবা সিভি পাঠিয়ে দিন। সিভি পাঠানোর ইমেইল Mintuislam59@gmail.com, আমাদের দৈনিক প্রাণের শহর বিডি অনলাইনে সারাদেশের পাঠকরা নিউজ পাঠাতে পারেন" নিউজ পাঠানোর ইমেইল pranershohorbd@gmail.com এ। আমাদের খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।